৮ মৌসুমে ট্রফি নেই, কোহলির নেতৃত্ব নিয়ে প্রশ্ন

আইপিএলে ব্যাটসম্যান বিরাট কোহলির সামর্থ্য ও পারফরম্যান্স যতটা প্রশংসিত, ততটাই প্রশ্নবিদ্ধ অধিনায়ক কোহলির পারফরম্যান্স। বছরের পর বছর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের নেতৃত্বে থেকেও তিনি ট্রফি এনে দিতে পারেননি দলকে। এবারের ব্যর্থতার পর সাবেক দুই ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভির ও সঞ্জয় মাঞ্জরেকার বলছেন, ব্যাঙ্গালোরের নেতৃত্ব থেকে কোহলিকে সরিয়ে দেওয়া উচিত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2020, 04:17 AM
Updated : 7 Nov 2020, 11:31 AM

সানরাইজার্স হায়দরাবাদের কাছে এলিমিনেটরে হেরে শুক্রবার এবারের আইপিএল থেকে ছিটকে গেছে কোহলির ব্যাঙ্গালোর। বরাবরই আইপিএলের সবচেয়ে ব্যয়বহুল দলগুলির একটি হলেও এখনও চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পায়নি দলটি।

কোহলি নেতৃত্বে আছেন ২০১৩ সাল থেকে। এই ৮ মৌসুমে এবার নিয়ে মাত্র তিন বার প্লে অফে খেলতে পেরেছে তারা, ফাইনালে পা রেখেছে একবার। কোহলি অধিনায়ক হওয়ার আগে পাঁচ মৌসুমে দলটি ফাইনাল খেলেছে দুই বার।

ক্রিকেট ওয়েবসাইট ইসপিএনক্রিকইনফোকে গম্ভির বললেন, এই ব্যর্থতার দায় অবশ্যই নিতে হবে কোহলিকে।

“আট বছর নেতৃত্ব দিয়েও ট্রফি নেই…আট বছর অনেক সময়। আমাকে বলুন, অন্য কোনো অধিনায়ক…অধিনায়কের কথা বাদই দিলাম, অন্য কোনো খেলোয়াড় আট বছর খেলে শিরোপা না জিতলে তাকে কি রাখা হতো? ব্যাপারটা দায়িত্ববোধের। অধিনায়ককে দায়িত্ব নিতেই হবে।”

“এটা স্রেফ এই বছরের ব্যাপার নয়। কোহলির সঙ্গে আমার কোনো সমস্যা নেই। কিন্তু বাস্তবতা হলো, তার এগিয়ে এসে বলা উচিত, ‘হ্যাঁ, দায় আমারই।”

ভারতের অন্যান্য তারকা ও অন্য দলগুলির উদাহরণ তুলে ধরলেন দুই বার আইপিএলের শিরোপা জয়ী অধিনায়ক গম্ভির।

“আট বছর অনেক অনেক লম্বা সময়। রবিচন্দ্রন অশ্বিনের দিকে তাকান, দুই বছরের নেতৃত্বে (কিংস ইলেভেন পাঞ্জাবে) সাফল্য না পাওয়ায় সরিয়ে দেওয়া হয়েছে তাকে। রোহিত শর্মা মুম্বাইকে চারটি ট্রফি এনে দিয়েছে, ধোনি চেন্নাইকে এনে দিয়েছে তিনটি। এজন্যই এত লম্বা সময় নেতৃত্বে আছে। আমি নিশ্চিত, রোহিত যদি সাফল্য না আনতে পারত, তাকে এত লম্বা সময় দায়িত্বে রাখা হতো না। একেক জনের জন্য একেকরকম মানদণ্ড থাকা উচিত নয়।”

“এমন নয় যে কোহলি অভিজ্ঞ নয়। সে ভারতের অধিনায়ক অনেক দিন ধরে। যেখানেই খেলে, সে অধিনায়কত্ব করে। কিন্তু তাকে ফল এনে দিতে হবে। সাফল্য পেতে হবে।”

আরেক সাবেক ভারতীয় ব্যাটসম্যান ও ধারাভাষ্যকার মাঞ্জরেকারের মতে, কোহলিকে সরিয়ে দেওয়ার কাজটি করতে হবে ব্যাঙ্গালোরের মালিকপক্ষ বা দায়িত্বপ্রাপ্তদের।

“দায়িত্বটা অধিনায়কের নিজের নয়, মালিকপক্ষকে এগিয়ে আসতে হবে। কারণ তারাই অধিনায়ক নিয়োগ দেন এবং সিদ্ধান্ত নেন, দলের জন্য কোন ধরনের নেতৃত্ব প্রয়োজন। দৃশ্যপট বদলাতে হলে, ফল বদলাতে হলে অধিনায়ক বদলাতে হবে। আমার এই আশা নেই যে কোহলি নিজে থেকেই বলবে, ‘আমি পারিনি।’ দায়িত্বটি মালিকদের।”

“ব্যাঙ্গালোরের ট্রফি জিততে না পারার পেছনে আমি প্রথমে মালিকপক্ষকেই দায় দেব। প্রত্যাশিত ফল দেওয়ার মতো সঠিক অধিনায়ককে তারা দায়িত্ব দিতে পারেননি এবং পরিকল্পনায় গলদ থেকে গেছে। আশা করি, এবারই চূড়ান্ত উপলব্ধি তাদের হবে…।”