কোহলির ফেলে আসা সমস্যায় বাবরও

সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন হিসেবে বিবেচিত বাবর আজমের ব্যাটিংয়ে একটি খুঁত খুঁজে পেয়েছেন নাসের হুসেইন। সাবেক ইংল্যান্ড অধিনায়ক ও জনপ্রিয় এই ধারাভাষ্যকারের মতে, অফ স্টাম্পের বাইরের বলে টেকনিক্যাল কিছু সমস্যা আছে পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়কের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2020, 03:34 PM
Updated : 5 Nov 2020, 03:35 PM

পাকিস্তানের একটি সংবাদ মাধ্যমকে বৃহস্পতিবার দেওয়া সাক্ষাৎকারে বাবরের এই সমস্যার কথা বলেন হুসেইন। একই সমস্যা ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিরও ছিল বলে জানান তিনি।

“অফ স্টাম্পের একটু বাইরের বলে বাবরের সামান্য টেকনিক্যাল সমস্যা রয়েছে। কিছুটা কোহলির মতো, যেমনটা ওর ছিল ইংল্যান্ড সফরে যখন প্রথম সে এসেছিল।”

২০১৪ সালে নিজের প্রথম ইংল্যান্ড সফরে অফ স্টাম্পের বাইরের বলে বেশ ভুগেছিলেন কোহলি। স্বাগতিকদের বিপক্ষে পাঁচ টেস্টে রান করেছিলেন কেবল ১৩৪, সর্বোচ্চ ৩৯।

টেকনিকে কিছুটা সমস্যা থাকলেও বাবরের ব্যাটিং দেখা হুসেইনের কাছে চোখের শান্তি। ক্রিকেটের কিংবদন্তিদের একজন হতে হলে তার কি করনীয়, সেটাও বাতলে দিয়েছেন তিনি।

“বাবর দুর্দান্ত একজন ক্রিকেটার। ব্যাটিংয়ের মানে এই নয় যে, কি পরিমাণ রান হচ্ছে, কীভাবে সেগুলা করছে সেটা গুরুত্বপূর্ণ। বাবর যখন ভালো ব্যাটিং করে, দেখতে শান্তি লাগে…। অসাধারণ একজন ক্রিকেটার সে। খেলাটির কিংবদন্তি হতে চাইলে ওই লক্ষ্যে তার চেষ্টা চালিয়ে যেতে হবে। বিশ্বের সব জায়গায় ধারাবাহিক হতে হবে এবং সব কন্ডিশনে রান করতে হবে।”

আইসিসির ওয়ানডে ও টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে যথাক্রমে তিন ও দুইয়ে আছেন বাবর। টেস্টে কিছুটা পিছিয়ে, পাঁচ নম্বরে। সেরা ব্যাটসম্যানদের একজন হওয়ার মতো বাবরের মাঝে সব ধরনের সামর্থ্য দেখেন হুসেইন।

“কিংবদন্তিদের একজন হওয়ার জন্য প্রয়োজনীয় সবই আছে বাবরের। সাদা বলের ক্রিকেটে সেরাদের কাতারে সে। টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে শীর্ষের কাছাকাছি এবং পঞ্চাশ ওভারের ক্রিকেটেও সে অসাধারণ। ইংল্যান্ডে টেস্ট খেলা সহজ নয়, এটা মাথায় রেখেও সেখানে টেস্ট সিরিজে ঠিকঠাক খেলেছে সে।”

“কোহলির মতো শীর্ষে থাকতে হলে টেস্ট ক্রিকেটে তাকে কেবল এই ধারাবাহিকতা ধরে রাখতে হবে। ৬ থেকে ৯ মাস এমন পারফরম্যান্স করেছে বাবর, তাকে কেবল দীর্ঘ সময় ধরে ধারাবাহিক থাকতে হবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক