সন্দেহ-অবিশ্বাসের কারণ আছে, মানছেন সাকিব

জুয়াড়ির প্রস্তাব সংশ্লিষ্ট কতৃপক্ষকে না জানানোর ব্যাপারটিতে সন্দেহের উপকরণ আছে বলেই মনে করেন সাকিব আল হাসান। তবে বাংলাদেশের অলরাউন্ডারের আশা, সতীর্থরা আগের মতোই বিশ্বাস করবেন তাকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2020, 05:10 AM
Updated : 5 Nov 2020, 08:54 AM

তিন দফা প্রস্তাব পেয়েও তা গোপন করায় গত বছরের ২৮ অক্টোবর সাকিবকে নিষিদ্ধ করে আইসিসি। বাংলাদেশ ক্রিকেটের জন্য সেটি যেমন বড় এক ধাক্কা হয়ে এসেছিল, তেমনি তখন বিস্ময় ও হতাশা প্রকাশ করেছিলেন দেশের অন্য ক্রিকেটাররাও।

সাকিবের মতো অভিজ্ঞ একজন ক্রিকেটার, যিনি আন্তর্জাতিক ক্রিকেটের পাশাপাশি বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি খেলেন, আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটের ক্লাস অনেকবার করেছেন যিনি, এসব তার নখদপর্ণে থাকার কথা, তার মতো একজন ক্রিকেটার তিন দফা প্রস্তাব পেয়েও কেন জানাতে ভুল করলেন, এই প্রশ্ন বারবার উঠেছে তার নিষেধাজ্ঞার সময় জুড়েই।  

সময়ের পরিক্রমায় সাকিব এখন নিষেধাজ্ঞা থেকে মুক্ত। নিজের ইউটিউব চ্যানেলে সংবাদকর্মী ও ভক্ত-সমর্থকদের বেশ কিছু প্রশ্নের উত্তর দিলেন তিনি। একটি প্রশ্ন ছিল সতীর্থদের বিশ্বাসভঙ্গের শঙ্কা আর আবার আস্থা অর্জন করা নিয়ে। সাকিব খোলামেলাই উত্তর দিলেন।

“ একটু কঠিন প্রশ্ন, আসলে কার মনের ভেতর কী আছে, বলা মুশকিল। সন্দেহ হতেই পারে, অবিশ্বাস তৈরি হতেই পারে। সেটা কখনোই অস্বীকার করি না। তবে যেহেতু এর ভেতরও আমার সবার সঙ্গে যোগাযোগ ছিল, কথা হয়েছে, আমি কখনও ওভাবে ফিল করিনি। আশা করি, এই জায়গাটিতে সেভাবে সমস্যা হবে না। তারা যেভাবে আমাকে বিশ্বাস করত, এখনও সেভাবেই বিশ্বাস করবে।”

“তবে আপনি যদি ওভাবে বলেন, করতেই পারে (অবিশ্বাস), এটা আসলে অস্বাভাবিক কিছু না। মনের কোনায় সন্দেহ জাগতেই পারে, এটা নিয়ে আফসোসের কিছু নেই। কারণ ঘটনাটাই এরকম, যে কোনো সময় যে কারও মনের কোনায় সন্দেহ জাগতে পারে। তবে আমার ধারণা, আমার প্রতি সবার আগে যে বিশ্বাস ছিল, এখনও থাকবে।”

আইসিসির এই নিষেধাজ্ঞাই শুধু নয়, ক্যারিয়ার জুড়ে আরও অনেক বিতর্কে জড়িয়েছেন সাকিব। বিসিবিও তাকে নিষিদ্ধ করেছিল। বছরের পর বছর দলের সেরা পারফরমার যেমন তিনি ছিলেন, তেমনি বিতর্কও তার নিত্য সঙ্গী।  

এবার ক্যারিয়ারের নতুন অধ্যায়ে এই অলরাউন্ডার বললেন, বিতর্ক থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করবেন সামনের পথচলায়।

“ আমার ধারণা কেউই চায় না বিতর্কে জড়াতে। সবাই চায় সচেতন থেকে বিতর্ক এড়াতে। কিন্তু কিছু মানুষকে দিয়ে হয়তো সেটা সবসময় সম্ভব হয় না। আমি সামনে অবশ্যই আরও সতর্ক থাকার চেষ্টা করব যেন একদমই বিতর্ক না হয়।”

এই মাসেই বিসিবির টি-টোয়েন্টি টুর্নামেন্ট দিয়ে আনুষ্ঠানিকভাবে ক্রিকেটে ফিরবেন সাকিব। যুক্তরাষ্ট্র থেকে বৃহস্পতিবার রাতে তার দেশে ফেরার কথা। আগামী সোমবার হবে তার ফিটনেস পরীক্ষা।