‘বিশ্বকাপ জয়’ হবে সাকিবের সেরা মুহূর্ত

ক্যারিয়ারে মনে রাখার মতো মুহূর্ত অনেক এসেছে সাকিব আল হাসানের। ব্যক্তিগত অর্জনে তিনি সমৃদ্ধ দারুণভাবে। দলেরও অনেক সাফল্যের স্বাক্ষী তিনি। তবে তিনি নিজে একটিতেও রাখতে পারছেন না সেরা মুহূর্ত হিসেবে। সাকিবের মতে, ক্যারিয়ারের সেরা মুহূর্ত হবে বাংলাদেশ বিশ্বকাপ জিততে পারলে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2020, 03:49 AM
Updated : 5 Nov 2020, 08:55 AM

এক বছরের নিষেধাজ্ঞা কাটানোর পর নিজের ইউটিউব চ্যানেলে সংবাকর্মী ও ভক্ত-সমর্থকদের নানা প্রশ্নের উত্তর দেন সাকিব। সেখানেই একটি প্রশ্ন ছিল তার ক্যারিয়ারের সেরা মুহূর্ত নিয়ে। সাকিব শোনালেন তার স্বপ্নের কথা। এখনও পর্যন্ত পাওয়া অর্জনগুলোর মধ্যেও অবশ্য আলাদা করে বললেন দুটি পারফরম্যান্সের কথা।

“ সেরা মুহূর্ত এখনও আসেনি। সেরা মুহূর্ত হবে বাংলাদেশের হয়ে কোনো বিশ্বকাপ জয়, সেটা ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি। এ পর্যন্ত যদি মনে করি, সেরাগুলোর একটি হলো অস্ট্রেলিয়ার সঙ্গে টেস্ট ম্যাচ জয় ও এবারের বিশ্বকাপে আমার পারফরম্যান্স, ব্যক্তিগত দিক থেকে।”

২০১৭ সালে মিরপুর টেস্টে অস্ট্রেলিয়াকে ২০ রানে হারিয়েছিল বাংলাদেশ। প্রথম ইনিংসে ৮৪ রানের দারুণ ইনিংস খেলার পর বল হাতে দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেট নিয়ে সাকিব হয়েছিলেন ম্যাচ সেরা। ২০১৯ বিশ্বকাপে ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান করার পাশাপাশি বল হাতে ১১ উইকেট নিয়েছিলেন সাকিব, বিশ্বকাপ ইতিহাসের সেটি সেরা অলরাউন্ড পারফরম্যান্স।

দেশের হয়ে বিশ্বকাপ জয় করার স্বপ্ন পূরণের সুযোগ সামনেই পেয়ে যাবেন সাকিব। আগামী তিন বছরে বিশ্বকাপ হবে তিনটি। ২০২১ ও ২০২২ সালে পরপর দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০২৩ সালে হবে ওয়ানডে বিশ্বকাপ। এই বিশ্ব আসরগুলিতে বাংলাদেশের সম্ভাবনা নিয়ে নিজের ভাবনাও জানালেন তিনি।

“টি-টোয়েন্টিতে আমি জানি না আমরা কতটা এগিয়েছি। তবে এই সংস্করণের একটা সৌন্দর্য্য হলো,  কেউ ফেবারিট নয়, যে কোনো দিন যে কোনো দল যে কাউকে হারাতে পারে। ওইটা আমাদের একটা ভরসা। যেহেতু আমরা এখন নিয়মিত টি-টোয়েন্টি খেলেছি, ২০১৫-১৬ থেকে অনেক ভালো একটা দল আমরা, অনেক বুঝতে পারি কিভাবে খেলা উচিত, সেটা আমাদের সাহায্য করবে আরেকটু ভালো খেলার জন্য।”

“ ২০২৩ বিশ্বকাপ এখনও বেশ দূরে। করোনাভাইরাসের কারণে সেভাবে খেলাও হয়নি। আমার মনে হয় না এটা নিয়ে কেউ ভাবতে পেরেছে। হয়ত এক-দেড় বছর আগে থেকে ওটা নিয়ে ভাবনা শুরু হবে।”