ব্যাটসম্যানদের হেলমেট ‘বাধ্যতামূলক’ চান টেন্ডুলকার

চাইলেই ব্যাটসম্যানরা খেলতে পারেন হেলমেট ছাড়া। স্পিনারদের বিপক্ষে সচরাচর ব্যাটসম্যানদের এভাবে খেলতে দেখা যায়। শচিন টেন্ডুলকার পেশাদার ক্রিকেটে এর পরিবর্তন চান। স্পিনার বা পেসার, বোলার যেই হোক, ভারতীয় ব্যাটিং কিংবদন্তি মনে করছেন, মাঠে ব্যাটসম্যানের হেলমেট পরা বাধ্যতামূলক হওয়া উচিত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2020, 11:36 AM
Updated : 3 Nov 2020, 11:36 AM

টেন্ডুলকারের এই প্রস্তাবের পেছনে মূল কারণ ব্যাটসম্যানদের মাথায়চোট পাওয়ার শঙ্কা। কারণ,যেকোনোভাবে মাথায় বল এসে লাগতে পারেযেকোনো ব্যাটসম্যানের। যেমনটা হয়েছেএবারের আইপিএলে ২৪ অক্টোবর কিংস ইলেভেন পাঞ্জাব ও সানরাইজার্স হায়দরাবাদের ম্যাচে।

দৌড়ে রান নেওয়ার সময় ফিল্ডারের করা থ্রোহায়দরাবাদ ব্যাটসম্যান বিজয় শঙ্করের মাথায় আঘাতকরে। ভাগ্যক্রমে হেলমেট পরে ছিলেন এই ভারতীয়। এই দৃশ্যটেন্ডুলকারের কাছে হেলমেটের গুরুত্ব বেশ বাড়িয়ে দিয়েছে। সেই ছবি মঙ্গলবার টুইটারে দিয়েআইসিসিকে বিষয়টি অগ্রাধিকার দেওয়ার অনুরোধও করেছেন ভারতের সাবেক এই ব্যাটসম্যান।

“খেলাটি দ্রুত এগিয়েচলছে কিন্তু নিরাপদ হচ্ছে কি? সম্প্রতি আমরা একটি ঘটনারসাক্ষী হয়েছি, যেটাহতে পারত খুবইভয়ানক। স্পিনার বা পেসার, যার বিপক্ষেই হোক, পেশাদার ক্রিকেটে ব্যাটসম্যানদের হেলমেট পরা বাধ্যতামূলক করা উচিত। আইসিসির কাছে অনুরোধ, এই বিষয়টিকে প্রাধান্য দেওয়া হোক।”

নিজের টুইটে আন্তর্জাতিক ক্রিকেট খেলাসব দেশকে ট্যাগকরেছেন টেন্ডুলকার। ভারতের প্রধান কোচ রবি শাস্ত্রীকে ট্যাগ করে শাস্ত্রীর সঙ্গে ঘটা বাজেএকটি অভিজ্ঞতার কথা জানান তিনি।

“রবি শাস্ত্রী, এটা আমাকে মনে করিয়েদিয়েছে, এক প্রদর্শনী ম্যাচে সুনীল গাভাস্কারের ফুল টসে টপ এজ হয়ে আপনারআঘাত পাওয়ার কথা। সেটাওহতে পারত মারাত্মক চোট, ভাগ্যক্রমে হয়নি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক