সালাউদ্দিনের ক্লাসে তামিমের ফ্লিক শট ঝালাই

সপ্তাহের পর সপ্তাহ অনুশীলনে নিজের অজান্তেই অনেক সময় গড়বড় হয়ে যায় টেকনিকের অনেক জায়গায়। সেসব ধরার জন্য তামিম ইকবাল নেটে আমন্ত্রণ জানালেন তার ‘মেন্টর’ ও ঘরোয়া ক্রিকেটের সফল কোচ মোহাম্মদ সালাউদ্দিনকে। গলদ খানিকটা ধরাও পড়ল। সেটি শোধরানো নিয়েই চলল দুজনের কসরত।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2020, 11:00 AM
Updated : 3 Nov 2020, 11:00 AM

প্রেসিডেন্ট’স কাপ শেষে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে নিয়মিতই অনুশীলন চালিয়ে যাচ্ছেন তামিম। মঙ্গলবার নেটে তার ব্যাটিং সেশন ছিল একাডেমি মাঠে। সেখানেই দেখা গেল সালাউদ্দিনকে। গভীর মনোযোগে তামিমের ব্যাটিং দেখলেন এই কোচ, ভিডিও করলেন ফোনে।

নেটে পেসার আল আমিন হোসেন, বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের বোলিংয়ের পাশাপাশি আর্ম থ্রোয়ারে খেলছিলেন তামিম। ব্যাটিং দেখে একটু পরপরই সালাউদ্দিন নানা কিছু দেখিয়ে দিচ্ছিলেন বাঁহাতি এই ব্যাটসম্যানকে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় তামিম জানালেন সালাউদ্দিনকে নেটে আমন্ত্রণ জানানোর কারণ।

“আসলে টানা খেলার মধ্যে থাকলে অনেক সময় ব্যাটিংয়ে অনেক ব্যাড হ্যাবিট তৈরি হয়ে যায়। প্রেসিডেন্ট’স কাপ বাদ দিলে কয়েক মাস ধরে আমরা তো অনুশীলনই করে যাচ্ছি কেবল। এজন্যই স্যারকে (সালাউদ্দিন) অনুরোধ করেছিলাম নেটে এসে একটু দেখতে। উনি যেখানে সমস্যা বের করেছেন, আমিও শতভাগ একমত হয়েছি। সেটি নিয়েই কাজ করছিলাম।”

বাইরে থেকে দেখে মনে হচ্ছিল, ফ্লিক শট খেলার সময় পায়ের কাজ আর শরীরের অবস্থান নিয়েই বেশি কাজ করছিলেন দুজন। তামিমও তা নিশ্চিত করলেন।

“ফ্লিক শট খেলার ফুট মুভমেন্ট নিয়েই মূলত কথা হচ্ছিল। উনি দেখিয়ে দিয়েছেন কোথায় সমস্যা আর কীভাবে করা উচিত। আমি আজকে চেষ্টা করেছি। আরও কিছুদিন চালিয়ে যেতে হবে। এসবে ঠিকঠাক করতে সময় লাগে। কিছুদিন ট্রেনিং করার পর আবার তাকে আরেকদিন বলব এসে দেখতে যে ঠিক হলো কিনা।”

সালাউদ্দিনের সঙ্গে তামিমের ঘনিষ্ঠতা অনেক দিনের। দেশের কোচদের মধ্যে তার ওপরই যে সবচেয়ে বিশি নির্ভর করেন, আরও একবার তা বললেন তামিম।

“উনি তো অনেক বছর ধরেই আমার মেন্টর। যে কোনো সমস্যায় তাকেই সবার আগে মনে পড়ে, তিনিই সবসময়ই সাড়া দেন। বিশেষ করে বিদেশি কোচরা যখন থাকে না, তখন তিনিই পাশে থাকেন। ব্যাটিংয়ের ব্যাপারটা এমন, ছোটখাটো কোনো পরিবর্তন করতে হলেও কোচের ওপর ক্রিকেটারের অনেক বিশ্বাস থাকতে হয়। উনি আমার খেলা পুরোপুরি জানেন ও বোঝেন, উনার ওপর নির্ভর করতে পারি নিশ্চিন্তে।”

একসময় বাংলাদেশ জাতীয় দলের সহকারী কোচ ছিলেন সালাউদ্দিন। তবে অনেকদিন ধরেই তিনি নেই বিসিবির দায়িত্বে। তবে দেশের শীর্ষ অনেক ক্রিকেটারের জন্যই তিনি বড় নির্ভরতার জায়গা। তামিম, মুমিনুল হক, সাকিব আল হাসানরা নানা সময়ে দ্বারস্থ হন তার। কদিন আগে মুমিনুল হকও তাকে আমন্ত্রণ জানিয়েছিলেন নেটে।

এ দিন তামিমের আমন্ত্রণে নেটে গেলেও আল আমিন হোসেন, তাইজুল ইসলাম, ইমরুল কায়েসদেরও নানা পরামর্শ দিতে দেখা গেছে সালাউদ্দিনকে।