ওয়াহ ভাইদের রেকর্ড ভেঙে ৪৮৬ রানের জুটি

প্রথম শ্রেণির ক্যারিয়ারে প্রথমবার ওপেন করতে নেমেই ইতিহাসের অংশ হয়ে গেলেন উইলিয়াম পুকোভস্কি। অভিজ্ঞ মার্কাস হ্যারিস ও তরুণ পুকোভস্কি মিলে গড়লেন শেফিল্ড শিল্ড ইতিহাসের সর্বোচ্চ জুটির রেকর্ড। দুজনে ছাড়িয়ে গেলেন ৩০ বছর আগে স্টিভ ও মার্ক ওয়াহর গড়া জুটিকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2020, 05:08 AM
Updated : 1 Nov 2020, 05:08 AM

অ্যাডিলেইডে ভিক্টোরিয়ার হয়ে সাউথ অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪৮৬ রানের উদ্বোধনী জুটি গড়েছেন হ্যারিস ও পুকোভস্কি।

ওয়াহ ভাইদের রেকর্ড জুটি ছিল পঞ্চম উইকেটে, নিউ সাউথ ওয়েলসের হয়ে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিপক্ষে। ১৯৯০ সালে পার্থে ১৩৭ রানে ৪ উইকেট পড়ার পর দুই জমজ ভাই মিলে গড়েছিলেন ৪৬৪ রানের অবিচ্ছিন্ন জুটি। ২২৯ রানে অপরাজিত ছিলেন মার্ক, ২১৬ রানে স্টিভ।

এবার হ্যারিস ও পুকোভস্কির জুটি শুরু হয়েছিল শুক্রবার, ম্যাচের প্রথম দিনে। সাউথ অস্ট্রেলিয়া আগে ব্যাট করে প্রথম ইনিংসে ২০০ রানে অলআউট হওয়ার পর দিনের শেষ ঘণ্টায় ব্যাট করে হ্যারিস ও পুকোভস্কির জুটি অবিচ্ছিন্ন থাকে ৩৮ রানে।

দ্বিতীয় দিন রানের বন্যা বইয়ে দেন দুজন। সারাদিন অপরাজিত থেকে যোগ করেন আরও ৩৮০ রান। ৪১৮ রানের জুটি নিয়ে রোববার সকালে আবার শুরু করেন দুজন। ১৯৯ রানে অপরাজিত থাকা পুকোভস্কি দিনের প্রথম বলেই স্পর্শ করেন ডাবল সেঞ্চুরি।

এরপর শেফিল্ড শিল্ডে উদ্বোধনী জুটির নতুন রেকর্ড গড়েন তারা। পেছনে পড়ে যায় ১৯৮৯ সালে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার হয়ে গড়া মাইক ভেলেটা ও জেফ মার্শের ৪৩১ রানের জুটি।

রেকর্ড জুটির পর ড্রেসিং রুমে হ্যারিস ও পুকোভস্কি। ছবি: ক্রিকেট ভিক্টোরিয়ার টুইটার।

এরপর একের পর এক জুটিকে পেছনে ফেলে এগিয়ে যান দুজন। আগের দিন ১১৯ রানে লেগ স্লিপে ক্যাচ দিয়ে বেঁচে গিয়েছিলেন পুকোভস্কি। রোববার জুটির ৪৩৬ রানে হ্যারিস রক্ষা পান স্লিপে ক্যাচ দিয়ে। পরে হ্যারিসের কাভার ড্রাইভে বাউন্ডারিতেই জুটির নতুন রেকর্ডে পা রাখেন দুজন।

এরপর দুজনের সামনে ছিল জুটির ৫০০ রানের মাইলফলকের হাতছানি। সেটি হয়নি হ্যারিসের বিদায়ে। ফাস্ট বোলার ওয়েস অ্যাগারের শর্ট বলে ক্যাচ দেন তিনি উইকেটের পেছনে।

৩৯৯ বলে ২৩৯ রানে থামে হ্যারিসের ইনিংস। পুকোভস্কিকে ফেরাতে পারেননি কেউ। দল ইনিংস ঘোষণার সময় অপরাজিত থেকে যান তিনি ৩৮৬ বলে ক্যারিয়ার সেরা ২৫৫ রান করে। দুজনের ইনিংসেই ছিল ২৭টি চার, ১ টি ছয়।

পুকোভস্কি প্রথম শ্রেণির ক্যারিয়ার শুরু করেছিলেন মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে। গত কিছুদিনে থিতু হয়েছিলেন তিন নম্বরে। এই ম্যাচ থেকেই তার নতুন শুরু ওপেনার হিসেবে।

২৮ বছর বয়সী হ্যারিস অস্ট্রেলিয়ার হয়ে ৯টি টেস্ট খেলেছেন। তবে খুব ভালো করতে পারেননি। গত অ্যাশেজের পর জায়গা হারিয়েছেন দলে।

২২ বছর বয়স পুকোভস্কি টেস্ট দলে ডাক পেলেও এখনও আন্তর্জাতিক অভিষেক হয়নি। কয়েক বছর ধরেই অস্ট্রেলিয়ার সেরা তরুণ প্রতিভাগুলোর মধ্যে তার নাম উঠে আসছে বারবার। গত বছর দুয়েক অবশ্য মানসিক অবসাদের সঙ্গে লড়াই করতে হয়েছে তাকে। তবে এখন সেই সমস্যা কাটিয়ে উঠেছেন বলেই জানিয়েছেন কদিন আগে। ২১টি প্রথম শ্রেণির ম্যাচে তার সেঞ্চুরি এখন ৫টি। এবারের ২৫৫ রানের ইনিংসের আগে ২৪৩ রানের একটি ইনিংস তিনি খেলেছিলেন আগে।

শেফিল্ড শিল্ডের রেকর্ড গড়লেও প্রথম শ্রেণির ক্রিকেটে উদ্বোধনী জুটির বিশ্বরেকর্ড থেকে বেশ খানিকটা দূরে ছিলেন হ্যারিস ও পুকোভস্কি। ৫০০ রানের উদ্বোধনী জুটিই আছে চারটি। সবার ওপরে ওয়াহিদ মির্জা ও মনসুর আখতারের জুটি। ১৯৭৭ সালে পাকিস্তানের প্যাট্রন্স ট্রফিতে করাচি হোয়াইটসের হয়ে কোয়েটার বিপক্ষে দুজন শুরুর জুটিতেই তুলেছিলেন ৫৬১ রান। ৩২৪ রানে আউট হয়েছিলেন ওয়াহিদ, ২৪৪ রানে অপরাজিত ছিলেন মনসুর।