গেইলের ছক্কার সাতকাহন

টি-টোয়েন্টি ক্রিকেটে ১ হাজার ছক্কার অবিশ্বাস্য কীর্তি গড়েছেন ক্রিস গেইল। হাজার ছক্কার এই পথচলায় পরিসংখ্যানে আরও যেসব আঁকিবুকি করেছেন এই ক্যারিবিয়ান, সেসবও কম বিস্ময়কর নয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2020, 04:24 AM
Updated : 31 Oct 2020, 04:24 AM

২০ ওভারের ক্রিকেটে প্রথম ছক্কাটির জন্য চতুর্থ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল গেইলকে। ২০০৬ সালে স্ট্যানফোর্ড টি-টোয়েন্টিতে অ্যান্টিগায় জ্যামাইকার হয়ে বারমুডার ডেলিওয়ান বোর্ডেনকে মেরেছিলেন প্রথম ছক্কা।

সেদিন টানা তিন ছক্কায় যে যাত্রা শুরু করেছিলেন, সেটিই শুক্রবার ছুঁয়েছে হাজারের সীমানা। আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে ম্যাচে পূরণ করেছেন মাইলফলক।

গেইল ছক্কা নিয়ে ৭টি উল্লেখযোগ্য পরিসংখ্যান তুলে ধরা হলো এখানে।

১০০১

টি-টোয়েন্টিতে এখন গেইলের ছক্কা সংখ্যা। রাজস্থান রয়্যালসের কার্তিক তিয়াগির বলে ছক্কায় পূরণ করেছেন হাজার। ৬৩ বলে ৯৯ রানের ইনিংসে পরে ছক্কা মেরেছেন আরও একটি। মাত্র ৪০১ ইনিংসেই ছাড়িয়েছেন হাজার ছক্কা। এছাড়াও এই সংস্করণে ১ হাজার ৪১টি চার মেরেছেন গেইল, সেটিও রেকর্ড।

৩৪৯

আইপিএলে গেইলের ছক্কা সংখ্যা, কোনো একটি ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগের রেকর্ড। এছাড়াও সিপিএল (১৬২), বিপিএল (১৩২) ও টি-টোয়েন্টি বিশ্বকাপেও সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড তার।

২৬৩

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে তার ছক্কা সংখ্যা, এক দলের হয়ে সর্বোচ্চ। এছাড়াও জ্যামাইকা তালাওয়াহসের হয়ে তিনি মেরেছেন ১২৪ ছক্কা, ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১০৫টি।

১৩৫

২০১৫ সালে গেইলের ছক্কা সংখ্যা, এক পঞ্জিকাবর্ষে তার সর্বোচ্চ। এছাড়াও ২০১২ সালে মেরেছিলেন ১২১টি ছক্কা। সব মিলিয়ে ছয়টি পঞ্জিকাবর্ষে তার ব্যাট থেকে এসেছে ছক্কার সেঞ্চুরি।

৬১

কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে তার ছক্কা, এক দলের বিপক্ষে যা সবচেয়ে বেশি। এই পাঞ্জাবই এখন তার আইপিএল দল, তাদের হয়ে ৮৪ ছক্কা হয়ে গেছে।

১৮

এক ম্যাচে গেইলের সবচেয়ে বেশি ছক্কা। ২০১৭ বিপিএলের ফাইনালে রংপুর রাইডার্সের হয়ে ৬৯ বলে ১৪৬ রানের ইনিংসের পথে দেড় ডজন ছক্কা মেরেছিলেন তিনি। এছাড়াও ২০১৩ আইপিএলে ১৭৫ রানের রেকর্ড ইনিংসটির পথে ছক্কা মেরেছিলেন ১৭টি। এক ম্যাচে ১৬টির বেশি ছক্কা মারতে পারেননি আর কোনো ব্যাটসম্যান।

এক ম্যাচে ১০ বা তার চেয়ে বেশ ছক্কা ১৮ বার মেরেছেন গেইল। তিনবারের বেশি এটি করতে পারেননি আর কেউ। তিনবার করে পেরেছেন তিন জন, এভিন লুইস, আন্দ্রে রাসেল ও শেয়াস আইয়ার।

১৭

ডোয়াইন ব্রাভোর বলে ১৭টি ছক্কা মেরেছেন গেইল, এক বোলারের বিপক্ষে যা তার সর্বোচ্চ। ইমরান তাহিরের বোলিংয়ে মেরেছেন ১২ ছক্কা, পিযুষ চাওলা, রশিদ খান ও শহিদ আফ্রিদির বোলিংয়ে ১১ টি করে।