১৫ বছরেই বিগ ব্যাশে আফগান স্পিনার

খুব একটা নাম-ডাক নেই। ঘরোয়া ক্রিকেটেও নেই চমকে দেওয়ার মতো কোনো সাফল্য। সেই নুর আহমাদকে দীর্ঘ এক বছরের বেশি সময় ধরে নজরে রেখেছে মেলবোর্ন রেনেগেডস! আফগানিস্তানের ১৫ বছর বয়সী এই স্পিনারের সঙ্গে বিগ ব্যাশের আগামী আসরের জন্য চুক্তিও করেছে দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2020, 03:04 PM
Updated : 29 Oct 2020, 03:04 PM

পুরো মৌসুমের জন্য এই চায়নাম্যানকে দলে নেওয়ার কথা এক বিবৃতি দিয়ে বৃহস্পতিবার জানায় রেনেগেডস। আগামী ৩ ডিসেম্বর শুরু হওয়ার কথা বিগ ব্যাশের এবারের আসর।

২০০৫ সালে আফগানিস্তানের কাবুলে জন্ম নেওয়া নুর গত বছর খেলেছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে। এখন পর্যন্ত একটি প্রথম শ্রেণির ম্যাচ, দুটি লিস্ট ‘এ’ ও ১৫টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। সব মিলিয়ে উইকেট ২৫টি।

তবে রেনেগেডসের প্রধান কোচ মাইকেল ক্লিঙ্গারের মনে ধরেছে এই চায়নাম্যানকে। জানান, নুরকে দলে পেয়ে বেশ উচ্ছ্বসিত তারা।

“নুর এমন একজন যাকে আমরা এক বছরেরও বেশি সময় ধরে নজরে রেখেছি। তাকে খুব বেশি মানুষ দেখেনি, আমার মনে হয়, এটা আমাদের বড় সুবিধা দেবে। বিশ্ব ক্রিকেটে নিজের নাম তুলে ধরার জন্য সেও অভিযানে নেমেছে। সে দুই দিকেই বল ঘোরাতে পারে…আমরা তাকে পেয়ে বেশ রোমাঞ্চিত।”

বিগ ব্যাশের এবারের আসরেও রেনেগেডসের হয়ে খেলবেন আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবি। টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষ এই অলরাউন্ডারের চোখে নুর আগামী দিনের বড় তারকা।

“রেনেগেডসের সমর্থক ও বিগ ব্যাশের অনুসারীরা নুর সম্পর্কে এখন হয়তো খুব বেশি জানে না। তবে আমি বলতে পারি, সে দারুণ একজন প্রতিভা। আমার মনে হয়, সে এই খেলাটির ভবিষ্যৎ তারকাদের একজন।”

নুরের সঙ্গে বিদেশি ক্রিকেটার হিসেবে ইমরান তাহিরকে দলে নিয়েছে রেনেগেডস। প্রথমবারের মতো বিগ ব্যাশে ডাক পাওয়া দক্ষিণ আফ্রিকান এই লেগ স্পিনার আইপিএলের চলতি আসরে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন। ‘বক্সিং-ডে’ থেকে তাকে পাবে দলটি।