এইচপির ক্রিকেটারদের ইংল্যান্ড সফর চান কোচ

বিসিবি হাই পারফরম্যান্স (এইচপি) দলের শ্রীলঙ্কা সফর ভেস্তে গেলেও খুব একটা ভাবিত নন কোচ টবি র‍্যাডফোর্ড। উপমহাদেশে খেলে উঠতি ক্রিকেটারদের উন্নতির খুব একটা সুযোগ তিনি দেখেন না। এইচপি কোচের বরং চাওয়া, বিসিবি যেন ইংল্যান্ড বা এই ধরনের প্রতিকূল কোনো কন্ডিশনে সফর আয়োজন করে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2020, 02:09 PM
Updated : 29 Oct 2020, 02:09 PM

জাতীয় দলের সঙ্গে এই মাসেই শ্রীলঙ্কা সফরে থাকার কথা ছিল বিসিবি এইচপি দলের। তবে কোয়ারেন্টিনের নিয়ম নিয়ে জটিলতায় জাতীয় দলের সফর স্থগিত হয়ে গেছে, বাতিল হয়ে গেছে এইচপি দলের সফর।

আপাতত দেশেই চলছে ২৬ জনের স্কোয়াডের ক্যাম্প। গত মঙ্গলবার থেকে প্রধান কোচ র‍্যাডফোর্ডের তত্ত্বাবধানে অনুশীলন করছে উঠতি ক্রিকেটাররা।

অনুশীলনের গুরুত্বপূর্ণ একটি অংশ ম্যাচ খেলা। যেখানে পরখ করা যাবে ক্রিকেটারদের উন্নতি কতটা হলো। দেশের মাটিতে একটি সিরিজও আছে এইচপি দলের সামনে। তবে বৃহস্পতিবার ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে র‍্যাডফোর্ড বললেন, ভিন্ন কন্ডিশনে ছেলেদের পরখ করতে চান তিনি।

“সত্যি বলতে, শ্রীলঙ্কা, ভারত, পাকিস্তান বা বাংলাদেশে খেললে কন্ডিশন ওই একই রকমের। জানুয়ারিতে আয়ারল্যান্ড ‘এ’ দল আসবে এখানে। এর পর, আমি বোর্ডকে বলেছি, ইংল্যান্ডের মতো কোনো জায়গায় দলকে সফরে দেখতে খুব আগ্রহী আমি, যেখানে উইকেট সবুজ, বল সুইং করবে, সিম করবে। বোলাররা ওই কন্ডিশনে বল করতে শিখবে, ব্যাটসম্যানরা ব্যাট করতে শিখবে। ভিন্ন পরিবেশে খেলাটাই হবে সবচেয়ে বড় শিক্ষা।”

র‍্যাডফোর্ডের মতে, ভিন্ন কন্ডিশনে খেললেই এই ক্রিকেটারদের উন্নতির সত্যিকার পরীক্ষা হবে, ভবিষ্যতের জন্য অভিজ্ঞতাও হবে।

“আমি মনে করি, ইংল্যান্ডের মতো কোনো জায়গায় খেললে ওদের ভালো পরীক্ষা হবে। কন্ডিশন খুব সহজ নয় ওখানে। এই ছেলেরা যদি ভবিষ্যতে বাংলাদেশের হয়ে খেলে, কোনো একটা সময় ওরা লর্ডসে খেলবে এবং অ্যান্ডারসন-ব্রড-ওকসদের মুখোমুখি হবে। এজন্যই আমি চাই ওরা যেন আগেই ওই ধরনের পিচে অভ্যস্ত হয়ে উঠুক যেখানে বল সুইং-সিম করে। কাজটা সহজ নয়। অভ্যস্ত হওয়ার একমাত্র উপায় ওখানে ম্যাচ খেলা।”