এইচপিতে নিজেকে শাণিত করতে চান সুমন

প্রেসিডেন্ট’স কাপের ফাইনালে দুর্দান্ত বোলিংয়ের পর থেকেই বেশ আলোচনায় আছেন সুমন খান। ঘরোয়া ক্রিকেটের শীর্ষ পর্যায়ে তার পদচারণা দুই বছরের। এতটা আলো তার ওপর পড়েনি আগে। তাতে অবশ্য চোখ ধাঁধিয়ে যাচ্ছে না তরুণ পেসারের। লক্ষ্য তিনি ঠিকই দেখতে পাচ্ছেন। সেই পথে এগিয়ে যেতে নিজেকে আরও ঘষামাজা করতে চান হাই পারফরম্যান্স (এইচপি) স্কোয়াডের ক্যাম্পে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2020, 12:46 PM
Updated : 27 Oct 2020, 04:29 PM

এইচপি দলের যারা প্রেসিডেন্ট’স কাপে খেলেছেন, টুর্নামেন্ট শেষে আবার তারা ক্যাম্পে যোগ দিলেন মঙ্গলবার। এইচপির নতুন কোচ টবি র‍্যাডফোর্ড পুরো স্কোয়াড নিয়ে কাজ শুরু করলেন এ দিন থেকেই। সেখানে আছেন সুমন।

প্রেসিডেন্ট’স কাপের ফাইনালে ৫ উইকেট নিয়ে ম্যান অব দা ম্যাচ হন ২০ বছর বয়সী এই পেসার। টুর্নামেন্টে ৩ ম্যাচ খেলে ৯ উইকেট নিয়ে বিসিবি সভাপতির বিশেষ পুরস্কারও ছিল তার প্রাপ্তি।

নিজের সাফল্য ও বোর্ডের কাছ থেকে পাওয়া স্বীকৃতি মিলিয়ে সুমন বেশ উজ্জীবিত হয়ে নেমেছেন এইচপির ক্যাম্পে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বিবিএ পড়া ছেড়ে যে স্বপ্ন নিয়ে বিকেএসপিতে নাম লিখিয়েছিলেন, সেই স্বপ্নে নতুন রঙ লেগেছে প্রেসিডেন্ট’স কাপের পারফরম্যান্সে।

ঘরোয়া ক্রিকেটে তিনি পারফর্ম করেছেন আগেও। বাংলাদেশ ইমার্জিং দল, বিসিবি একাদশেও খেলেছেন ও পারফর্ম করেছেন। কিন্তু বয়সভিত্তিক ক্রিকেটের বিভিন্ন ধাপ পেরিয়ে তিনি আসেননি। শেখার বাকি তাই অনেক কিছু।

এজন্যই এইচপির ক্যাম্পকে বড় সুযোগ হিসেবে দেখছেন সুমন। মিরপুর একাডেমি মাঠে মঙ্গলবার এই পেসার বললেন, ক্যাম্পে নিজেকে সমৃদ্ধ করতে চান যতটা সম্ভব।

“এইচপি একটা ভালো প্ল্যাটফর্ম। বিশেষ করে আমি এখানে এসেছি, আমার কোনো বয়সভিত্তিক খেলার অভিজ্ঞতা ছিল না। বিসিবি একটা সুযোগ করে দিয়েছে এখানে নিজেকে প্রস্তুত করার জন্য। নিজের স্কিল ও ফিটনেসের উন্নতি করার সুযোগ এটি। এইচপি একটা ভালো জায়গা, নিজেকে প্রস্তুত করার অন্যতম মাধ্যম।”

“বিশেষ করে তরুণ বা উঠতি ক্রিকেটার যারা, তাদের জন্য রাস্তা বা সিঁড়ি যেটাকে বলে, এখান থেকে আসলে প্রস্তুত করা যায়। জাতীয় দলে যাওয়ার আগে যদি এখান থেকে পারফরম্যান্স, মানসিকতায় বা টেকনিক্যালি নিজেকে প্রস্তুত করা যায়, পরে জাতীয় দলে টিকে থাকার সম্ভাবনা বেশি থাকে। এটা এমন এক প্ল্যাটফর্ম যেটি খেলোয়াড় গড়ে তোলার মাধ্যম।”