স্বরূপে ফিরে স্টোকসের দুর্দান্ত সেঞ্চুরি

আগের ম্যাচগুলিতে রানের জন্য সংগ্রাম করছিলেন। বড় করতে পারছিলেন না ইনিংস। অবশেষে স্বরূপে ফিরলেন বেন স্টোকস। রান তাড়ায় করলেন দুর্দান্ত এক সেঞ্চুরি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2020, 06:54 PM
Updated : 25 Oct 2020, 06:54 PM

আইপিএলে রোববার আবু ধাবিতে রাজস্থান রয়্যালসের হয়ে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ৬০ বলে অপরাজিত ১০৭ রান করেন এই ইংলিশ অলরাউন্ডার। ১৪ চার ও ৩ ছক্কায় সাজান ইনিংস। ১৯৬ রানের লক্ষ্য তাড়ায় ৮ উইকেটের বড় জয় পায় তার দল।

গত অগাস্টে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচের পর বাবার অসুখের খবর শুনে নিউ জিল্যান্ডে উড়ে যান স্টোকস। তার বাবা-মা থাকেন সেখানেই। পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের বাকি অংশে ও টি-টোয়েন্টি সিরিজে, অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজে আর দেখা যায়নি তাকে।

আইপিএলের শুরুতেও ছিলেন না তিনি। গত ১১ অক্টোবর সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ম্যাচ দিয়ে ফেরেন ক্রিকেটে। ওপেনিংয়ে নেমে নিজের প্রথম পাঁচ ম্যাচে জ্বলে উঠতে পারেননি। বেশিরভাগ ম্যাচেই ধুঁকতে দেখা গেছে তাকে। সর্বোচ্চ ইনিংস ছিল ৪১।

রোববারের ম্যাচের আগে একবারও উড়িয়ে সীমানা পার করতে পারেননি স্টোকস। তবে এদিন শুরু থেকেই তাণ্ডব চালান বাঁহাতি ব্যাটসম্যান। মুখোমুখি হওয়া দ্বিতীয় বলে রানের খাতা খোলেন ট্রেন্ট বোল্টকে বাউন্ডারি হাঁকিয়ে। এক বল পর সেই ওভারেই মারেন টানা তিনটি চার। দশম ওভারে ক্রুনাল পান্ডিয়াকে চার মেরে ফিফটি পূরণ করেন ২৮ বলে।

মুম্বাইয়ের কোনো বোলারই সুবিধা করতে পারেননি স্টোকসের সামনে। ১৯তম ওভারে জেমস প্যাটিনসনকে ছক্কায় উড়িয়ে সেঞ্চুরি পূরণ করেন তিনি ৫৯ বলে। পরের বলে বাউন্ডারিতে দলের জয় নিশ্চিত করেন ১০ বল বাকি থাকতে। তৃতীয় উইকেটে তার সঙ্গে ১৫২ রানের জুটি গড়া সাঞ্জু স্যামসন অপরাজিত থাকেন ৩১ বলে ৫৪ করে।

২০ ওভারের ক্রিকেটে এটি স্টোকসের দ্বিতীয় সেঞ্চুরি। দুটিই আইপিএলে, দুটিই রান তাড়ায়। ২০১৭ সালের আসরে রাইজিং পুনে সুপারজায়ান্টের হয়ে গুজরাট লায়ন্সের বিপক্ষে ৬৩ বলে করেছিলেন অপরাজিত ১০৩। একমাত্র ব্যাটসম্যান হিসেবে আইপিএলে দুটি সফল রান তাড়ায় সেঞ্চুরির দেখা পেলেন তিনি।

এই জয়ে ১০ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার ছয় নম্বরে উঠে এসেছে রাজস্থান। নিশ্চিত হয়ে গেছে প্রথমবারের মতো সেরা চারে থাকছে না চেন্নাই সুপার কিংস।