কলকাতার মন্থর ব্যাটিংয়ে রেকর্ড বইয়ে ওলট-পালট

কলকাতা নাইট রাইডার্সের মন্থর ব্যাটিং মাঠে উত্তাপ ছড়াল না এক বিন্দুও। কিন্তু রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে তাদের ইনিংসে লেখা হলো বেশ কিছু নতুন রেকর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2020, 05:12 PM
Updated : 21 Oct 2020, 05:52 PM

আবু ধাবিতে বুধবারের ম্যাচে ৮ উইকেটে মাত্র ৮৪ রান করে কলকাতা। আইপিএলের ইতিহাসে পুরো ২০ ওভার খেলা কোনো দলের এটাই সর্বনিম্ন সংগ্রহ। আগের রেকর্ডটি ছিল কিংস ইলেভেন পাঞ্জাবের, ২০০৯ সালে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ৮ উইকেটে ৯২ করেছিল তারা।

প্রথম ইনিংসে অলআউট না হয়ে ২০ ওভার খেলে সবচেয়ে কম রান করা দলও এখন কলকাতা।  ২০১১ সালে রাজস্থান রয়্যালসের বিপক্ষে মুম্বাই ইন্ডিয়ান্সের ৮ উইকেটে ৯৪ ছিল আগের রেকর্ড।

ব্যাঙ্গালোরের সব বোলারই যেন এদিন কলকাতার জন্য ছিলেন ভয়ঙ্কর। কোটা পূরণ করা চার বোলারের সবাই রান দিয়েছেন ২০-এর নিচে। তিন জন মিলে নিয়েছেন চারটি মেডেন ওভার, আইপিএলে এক ইনিংসে যা সর্বোচ্চ।

ম্যাচ জুড়ে দুর্দান্ত ছিলেন মোহাম্মদ সিরাজ। কোনো রান দেওয়ার আগেই তুলে নেন ৩ উইকেট। শেষ পর্যন্ত ৮ রানে তার উইকেট সংখ্যা তিনটি। তার চার ওভারের দুটি ছিল মেডেন, আইপিএলের ইতিহাসে এই প্রথম কোনো বোলার এক ম্যাচে একাধিক মেডেন নিলেন।

এবারের আইপিএলে ইনিংসে অন্তত ২ ওভার করেছেন এমন বোলারদের মধ্যে এখন পর্যন্ত সবচেয়ে মিতব্যয়ী বোলিং ফিগারও সিরাজের।

কলকাতার মন্থর ব্যাটিংয়ের স্পষ্ট ছাপ রয়েছে তাদের ডট বল সংখ্যায়। দলটির ব্যাটসম্যানরা এদিন ৭২টি বল ডট খেলেছেন। আইপিএলে এক ইনিংসে কোনো দলের ডট বল খেলার হিসেবে যা দ্বিতীয়। সর্বোচ্চ সংখ্যক ডট খেলার রেকর্ডটিও তাদের। গত আসরে চেন্নাইয়ের বিপক্ষে তারা খেলেছিল ৭৫টি ডট। আর চলতি আসরে সবচেয়ে বেশি ডট বল খেলার আগের রেকর্ডও ছিল তাদের, মুম্বাইয়ের বিপক্ষে ৫৭টি।

কলকাতার প্রথম তিন ব্যাটসম্যান মাত্র রান করতে পেরেছেন দুটি; আইপিএলে কোনো দলের যা যৌথভাবে দ্বিতীয় সর্বনিম্ন। ২০০৯ সালে চেন্নাইয়ের বিপক্ষে কোনো রান না করেই ডেকান চার্জার্সের টপ অর্ডারের তিন ব্যাটসম্যান আউট হয়েছিলেন।

ইনিংসের প্রথম চার ওভারেই কলকাতার ৪ উইকেট তুলে নেয় ব্যাঙ্গালোর। এর আগে কেবল এমন আর একবারই করতে পেরেছিল দলটি, ২০১৭ সালে মুম্বাইয়ের বিপক্ষে।