হলুদের সাজে ব্যাটিং, সানজিদার জীবন সঙ্গীও ক্রিকেটার

মাঠের দুই মানুষ জুটি বেঁধেছেন জীবনের ইনিংসে। বিয়ের মতো জীবনের বড় এক অধ্যায়ের সঙ্গে যেন প্রিয় মাঠ জড়িয়ে থাকে, সেই ভাবনা ছিল সানজিদা ইসলামের। কিন্তু গায়ে হলুদের ছবি তুলতে গিয়ে শেষ পর্যন্ত ব্যাট হাতে মাঠে নেমে যাবেন, এটা ভাবনাতেও ছিল না জাতীয় দলের এই নারী ক্রিকেটারের। অপ্রত্যাশিতভাবে দুই সতীর্থের ক্যামেরায় বন্দি হয়ে থাকা সেই মুহূর্ত এখন সানজিদার জন্য স্বপ্নের এক ছবি।  

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2020, 02:00 PM
Updated : 20 Oct 2020, 02:31 PM

গত শনিবার ক্রিকেটার মীম মোসাদ্দেকের সঙ্গে গাঁটছড়া বাধেন সানজিদা। আগের দিন ছিল তার গায়ে হলুদ। বাংলাদেশ নারী ক্রিকেট দলের এই ব্যাটার গায়ে হলুদের ছবি তুলতে যান রংপুর স্টেডিয়ামে।

ফটোসেশনের এক পর্যায়ে মাঠের ভেতরে যান তারা। আগে থেকেই ছোট ছেলেরা টেনিস বল দিয়ে ক্রিকেট খেলছিল। নববধূর ক্রিকেটার সত্ত্বা জেগে উঠল যেন। কত দিন ব্যাট ধরা হয় না! গায়ে হলুদের সাজেই তিনি নেমে গেলেন ব্যাট করতে।

তার সেই ছবি তুমুল সাড়া ফেলে দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সানজিদার জন্য তা এসেছে আনন্দময় বিস্ময় হয়ে। হুট করেই তৈরি হওয়া সেই ফ্রেম এখন স্থায়ী জায়গা পেয়ে গেছে তার হৃদয়ে। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে ছবির পেছনের গল্প শোনালেন ২৪ বছর বয়সী এই ক্রিকেটার।

“ এরকম ছবি তোলার আসলে একদমই কোনো পরিকল্পনা ছিল না। আমরা স্টেডিয়ামের ভেতরে কাশবনে ছবি তুলতে যাচ্ছিলাম। ওখানে বাচ্চারা খেলছিল, অনেক দিন খেলি না তো, ওদের কাছ থেকে ব্যাটটা নিয়ে একটু শ্যাডো করছিলাম। সঙ্গে দুই সতীর্থ ছিল শবনম মুশতারী ও হাসনাত সিনথিয়া। ওদের ক্লিক থেকেই এই ছবি। ন্যাচারালিই তোলা, কোনো প্রস্তুতি ছাড়া।”  

বিয়ের পোশাকে মোটরসাইকেলে চড়ে ছবি তোলার শখ ছিল সানজিদার। তা পূরণ হয়নি। তবে গায়ে হলুদের সাজে তুলেছেন। আর মাঠের ওই ছবি তো বাকি আক্ষেপ পুরোপুরিই দূর করে দিয়েছে তার।     

বাংলাদেশের হয়ে ১৬টি ওয়ানডে ও ৫৪ টি-টোয়েন্টি খেলেছেন সানজিদা। গত বছর থাইল্যান্ডের বিপক্ষে তার ৭১ রানের ইনিংস সেসময় ছিল দেশের হয়ে রেকর্ড। গত ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়াতে টি-টোয়েন্টি বিশ্বকাপেও দেশের প্রতিনিধিত্ব করেছেন তিনি।

মীম মোসাদ্দেক প্রথম শ্রেণির ক্রিকেট খেলেন রংপুর বিভাগীয় দলের হয়ে । ঢাকায় খেলেছেন প্রথম বিভাগ ক্রিকেটে।