আইসিসির কাছে ভারতের ভিসার নিশ্চয়তা চায় পাকিস্তান

দুই দেশের এখন যা সম্পর্ক, তাতে ক্রিকেটারদের ভারতের ভিসা পাওয়া নিয়ে উদ্ধিগ্ন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণের জন্য ভিসার ব্যাপারে আইসিসির কাছ থেকে নিশ্চয়তা চেয়েছে তারা। পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান জানিয়েছেন, এর জন্য সময় বেঁধে দেওয়া হয়েছে আগামী ডিসেম্বর-জানুয়ারি পর্যন্ত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2020, 02:34 PM
Updated : 19 Oct 2020, 02:34 PM

করোনাভাইরাসের কারণে চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে গেছে। আইসিসির নতুন সূচিতে পরপর দুই বছর হবে এই সংস্করণের দুটি বিশ্বকাপ। আগামী বছরের অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে একটি, পরের বছর একই সময়ে অস্ট্রেলিয়ায় অন্যটি।

ভারতে হতে যাওয়া টুর্নামেন্টে অংশ নিতে পাকিস্তানি ক্রিকেটারদের ভিসা জটিলতায় পড়ার শঙ্কা দেখছে পিসিবি। সেই জায়গা থেকেই আইসিসির নিশ্চিয়তা চাওয়া হচ্ছে বলে সংবাদ সংস্থা পিটিআইকে সোমবার জানান ওয়াসিম।

“এটা আইসিসির বিষয়। আমাদের উদ্বেগের কথা আলোচনা করেছি। ‘হোস্ট এগ্রিমেন্ট’ এ পরিষ্কার বলা আছে, স্বাগতিক দেশকে (ভারত) টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে আসা দলগুলির জন্য ভিসা এবং থাকার ব্যবস্থা করতে হবে, পাকিস্তান সেই দলগুলোর একটি।”

“আমরা আইসিসি থেকে আশ্বাস চেয়েছি, আমাদের খেলোয়াড়দের ভিসা পাওয়ার বিষয়ে। বিসিসিআইয়ের সঙ্গে এনিয়ে আলোচনা করছে আইসিসি। কারণ নির্দেশনা ও নিশ্চিত করার বিষয়টি ভারতের সরকার থেকে আসতে হবে।”

ভারতে হওয়া ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছিল পাকিস্তান। সেই ম্যাচই ছিল দেশটির মাটিতে পাকিস্তানের শেষ ম্যাচ। কিন্তু সাম্প্রতিক সময়ে দুই দেশের সম্পর্কের অবনতি হয়েছে আরও।

এর প্রভাব পাকিস্তানি অ্যাথলেটদের ওপরও পড়েছে। গত বছর দিল্লিতে হওয়া শুটিং বিশ্বকাপে অংশ নিতে পাকিস্তানের শুটারকে ভিসা দেয়নি ভারত। এই ঘটনার পর এখন আরও বেশি শঙ্কিত পিসিবি। তাই দ্রুতই আইসিসির জবাব চায় তারা।