সাড়ে ৭ হাজার রানের পর ধাওয়ানের প্রথম সেঞ্চুরি

সময়ের হিসেবে সাড়ে ১৩ বছর। মাঠে নামার সংখ্যায় ২৬৮ ম্যাচ। সুদীর্ঘ এই সময়ে নামের পাশে জমা হয়েছে সাড়ে ৭ হাজার রান। এতটা পথ পেরিয়ে অবশেষে টি-টোয়েন্টিতে প্রথম সেঞ্চুরির স্বাদ পেলেন শিখর ধাওয়ান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2020, 05:07 AM
Updated : 18 Oct 2020, 05:07 AM

আইপিএলে শনিবার চেন্নাই সুপার কিংসের বিপক্ষে দিল্লি ক্যাপিটালসের ৫ উইকেটের জয়ে ৫৮ বলে অপরাজিত ১০১ রানের ইনিংস খেলেছেন ধাওয়ান।

ভারতীয় দলের হয়ে, আইপিএলে ও ঘরোয়া অন্য টি-টোয়েন্টি টুর্নামেন্টে তিনি নিয়মিত পারফরমার। এই ম্যাচের আগে ৫৬ বার পেয়েছেন পঞ্চাশের দেখা। কিন্তু ২০ ওভারের ক্রিকেটে সেঞ্চুরি ছিল তার অধরা। অবশেষে সেই কাঙ্ক্ষিত মাইলফলকের দেখা তিনি পেলেন। তার আগের সর্বোচ্চ ছিল অপরাজিত ৯৭।

কদিন আগেই সেঞ্চুরি ছাড়া ১০ হাজার রান স্পর্শ করার অভাবনীয় কীর্তি গড়েছেন পাকিস্তানের শোয়েব মালিক। সেঞ্চুরি ছাড়াই সবচেয়ে বেশি রানের তালিকায় মালিকের পরেই ছিলেন ধাওয়ান। এখান থেকে তার নাম কাটা যাওয়ায় স্বস্তিই পাওয়ার কথা ধাওয়ানের। ম্যাচ শেষে তার কণ্ঠে ফুটে উঠল সেটিই।

“ খুবই স্পেশাল ইনিংস। ১৩ বছর ধরে খেলছি, এটি প্রথম সেঞ্চুরি, সত্যিই তাই খুব খুশি আমি। মৌসুমের শুরুতে এবার ব্যাটে-বলে ভালোই করতে পারছিলাম, কিন্তু ২০-৩০ রানের স্কোরগুলি ফিফটিতে নিতে পারছিলাম না। একবার ফিফটি করার পর আত্মবিশ্বাস বেড়েছে, সেটিই বয়ে নিয়েছি সামনে।”

ধাওয়ানের সেঞ্চুরির পরও অবশ্য ম্যাচটি ভীষণ কঠিন হয়ে পড়েছিল দিল্লির জন্য। শেষ ওভারে তাদের প্রয়োজন ছিল ১৭ রান। ডোয়াইন ব্রাভো চোট নিয়ে বাইরে চলে যাওয়ায় চেন্নাই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সামনে বিকল্প ছিল বাঁহাতি স্পিনার রবীন্দ্র জাদেজা ও লেগ স্পিনার কর্ন শর্মা। দুই বাঁহাতি ব্যাটসম্যান ধাওয়ান ও আকসার প্যাটেলের সামনে বোলিংয়ের জন্য বাঁহাতি স্পিনার জাদেজাকে বেছে নেন ধোনি। আকসার তিন ছক্কায় জিতিয়ে দেন দলকে।

ধাওয়ানের এই ইনিংসের পর টি-টোয়েন্টিতে সেঞ্চুরি ছাড়া সবচেয়ে বেশি রানের তালিকায় মালিকের পরে আছেন এখন কুমার সাঙ্গাকারা। লঙ্কান কিংবদন্তি ৬ হাজার ৯৩৭ রান করেছেন ৪৩ ফিফটিতে। সর্বোচ্চ ছিল ৯৪।

সাঙ্গাকারার ক্যারিয়ার শেষ। ধোনির ক্যারিয়ার শেষ না হলেও সেঞ্চুরি বাস্তব সম্ভাবনা তার আছে সামান্যই। ৬ হাজার ৭২৭ রান করেছেন তিনি সেঞ্চুরি ছাড়া।

তালিকায় এরপর আছেন ইংল্যান্ডের ওয়েন মর্গ্যান। সেঞ্চুরি ছাড়া তার রান এখন ৬ হাজার ৬৩৭।