‘কোচের দায়িত্বে মিসবাহকে রাখা বড় ভুল’

দুটি বড় দায়িত্বের একটি ছেড়েছেন মিসবাহ-উল-হক। কিন্তু সেখানেই বড় গলদ দেখছেন আকিব জাভেদ। পাকিস্তানের সাবেক এই পেসারের মতে, কোচের দায়িত্ব থেকে সরিয়ে মিসবাহকে প্রধান নির্বাচকের পদে রাখা উচিত ছিল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2020, 06:19 AM
Updated : 17 Oct 2020, 08:34 AM

দ্বৈত দায়িত্ব নিয়ে এক বছর ধরে বিতর্কের পর কদিন আগে প্রধান নির্বাচকের পদ থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন মিসবাহ। সাবেক এই অধিনায়ক কোচিংয়েই আরও বেশি মনোযোগ দিতে চান বলে জানিয়েছেন কারণ হিসেবে।

আলোচিত এই প্রসঙ্গ নিয়েই পাকিস্তানের এক্সপ্রেস নিউজকে আকিব বললেন, মিসবাহর কোচিংয়ে আরও পতনের দিকে এগোতে পারে পাকিস্তান ক্রিকেট।

“প্রধান নির্বাচকের বদলে মিসবাহকে প্রধান কোচের দায়িত্বে রাখা বড় এক ভুল। সে প্রধান নির্বাচক পদের জন্যই বেশি উপযুক্ত। কোচিংয়ে তার ভালো কোনো ভবিষ্যৎ নেই। অতীতেও এই ধরনের পরীক্ষা-নিরিক্ষা চরমভাবে ব্যর্থ হয়েছে। আমরা হয়তো আরও ধ্বংসের দিকে এগোচ্ছি।’

“তারা প্রথম ভুল করেছিল মিসবাহকে দ্বৈত দায়িত্ব দিয়ে। এখন দ্বিতীয় ভুল করল প্রধান নির্বাচকের বদলে তাকে প্রধান কোচের দায়িত্বে রেখে। উঠতি তরুণদের সম্পর্কে ভালো ধারণা আছে তার। বিভিন্ন ম্যাচ ও পারফরম্যান্স দেখে তরুণ প্রতিভা তুলে আনতে পারত সে। দুনিয়ার কোথাও কোনো পূর্ব অভিজ্ঞতা ছাড়া কাউকে জাতীয় দলের কোচ করা হয় না।”

কোচ হিসেবে আলাদা পরিচিতি গড়ে তোলা আকিব নিজের উদাহরণ দিয়ে তুলে ধরলেন অভিজ্ঞতার গুরুত্ব।

“অভিজ্ঞতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমি যখন জাতীয় ক্রিকেট একাডেমিতে পূর্ণকালীন কোচ হিসেবে কাজ করেছি, সিস্টেমের অংশ না হয়ে মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ ইরফানের মতো ক্রিকেটারদের আড়াল থেকে আলোয় এনেছি। লাহোর কালান্দার্সে কাজ করার সময়ও নতুন প্রতিভা খুঁজে বের করেছি।”

“অনভিজ্ঞতার কারণেই শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে (গত বছর) মিসবাহ ভুল সিদ্ধান্ত নিয়েছিল। হারার পর চাপও নিতে পারে না সে। কয়েকটি পরাজয়ের পরই তারা সরফরাজকে ছুঁড়ে ফেলে আজহার আলিকে অধিনায়ক করেছে। মিসবাহ জানেই না কোন পথে এগোতে হবে।”