বুমরাহর উন্নতি করার তাড়নায় মুগ্ধ বন্ড

একজন পেসারের মধ্য যে গুণগুলো দেখতে চান শেন বন্ড, এর সবই আছে জাসপ্রিত বুমরাহর মাঝে। মুম্বাই ইন্ডিয়ান্সের বোলিং কোচকে এসবের মধ্যে সবচেয়ে বেশি মুগ্ধ করেছে, এই পেসারের শেখার তাড়না। নিজেকে ছাপিয়ে যাওয়ার মানসিকতা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2020, 01:45 PM
Updated : 16 Oct 2020, 01:45 PM

আইপিএলে ছয় আসর ধরে মুম্বাইয়ের বোলিং কোচ বন্ড। দায়িত্বের শুরু থেকেই কাজ করছেন বুমরাহর সঙ্গে। লম্বা সময় কাছ থেকে দেখার সুবাদে এই পেসারকে ভালোই চেনা তার।

২০১৩ আইপিএল থেকে মুম্বাইয়ের হয়ে খেলছেন বুমরাহ। এক আসর পর দলটির কোচিং স্টাফে যোগ দেন নিউ জিল্যান্ডের সাবেক গতিময় পেসার বন্ড।

মুম্বাইয়ের টুর্নামেন্টের সর্বোচ্চ চারটি শিরোপা জয়ে দারুণ অবদান ছিল বুমরাহর। চলতি আসরে শুরুতে একটু ভুগলেও পরে ঠিকই ফিরে পেয়েছেন নিজেকে। সব মিলিয়ে এখন পর্যন্ত সাত ম্যাচে ২০.১৮ গড়ে নিয়েছেন ১১ উইকেট। ২৮ ওভার করে ‘ডট’ দিয়েছেন ৭৬টি।

জাতীয় দলের বোলিং আক্রমণের বড় অস্ত্র বুমরাহ। আইসিসির র‍্যাঙ্কিংও প্রমাণ দেয় তার সামর্থ্যের। স্রেফ ১২ টেস্ট খেলেই বোলারদের র‍্যাঙ্কিংয়ে তিন নম্বরে উঠেছিলেন ভারতীয় এই পেসার। ১৪ টেস্ট পরে অবশ্য এখন আছেন নয়ে। ওয়ানডেতে আছেন দুই নম্বরে। টি-টোয়েন্টিতে কিছুটা পিছিয়ে থাকলেও পারফরম্যান্স করছেন দাপটের সঙ্গে।

তবে বুমরাহর আরও ভালো করার প্রবল ইচ্ছা শক্তিই বেশি মনে ধরেছে বন্ডের। মুম্বাইয়ের টুইটারে বৃহস্পতিবার তিনি এই পেসারকে নিয়ে শোনান নিজের ভাবনার কথা।

“ওর সঙ্গে কাজ করাটা খুবই মজার এবং আমি সব সময় বুমরাহর সঙ্গে কাজ করতে পছন্দ করি। ৬ বছর চলছে। তার যে বিষয়টি আমার ভালো লাগে, তা হলো তার উন্নতি করার তাড়না।”

“যখন একজন ক্রিকেটার নিজেকে নিজে অনুপ্রাণিত করে ও আড়ালে নিজের উন্নতির জন্য কাজ করে, তখন এটা আমার কাছে অবাক করার মতো কিছু নয় যে, সে বিশ্বের সেরা ফাস্ট বোলারদের একজন।”

আইপিএলে এখন পর্যন্ত ৮৪ ম্যাচে ৭.৫৮ ইকোনমিতে ৯৩ উইকেট নিয়েছেন বুমরাহ। ১২৮ আন্তর্জাতিক ম্যাচ খেলা এই পেসারের উইকেট দুইশর ওপরে।