পাকিস্তান সফর নিয়ে ইতিবাচক ইংল্যান্ড

আইসিসির ভবিষ্যৎ সূচিতে ২০২২ সালের আগে পাকিস্তান সফরের কথা নয় ইংল্যান্ডের। তবে ইংলিশদের বিপক্ষে নিকট ভবিষ্যতে ঘরের মাঠে খেলতে মরিয়া পাকিস্তান। তাই দলটিকে আগামী বছরের শুরুতে একটি সীমিত ওভারের সিরিজ খেলার আমন্ত্রণ জানিয়েছে পিসিবি। সংক্ষিপ্ত পরিসরে সেখানে সফরে যাওয়ার পরিকল্পনা করছে ইসিবিও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2020, 10:07 AM
Updated : 16 Oct 2020, 10:07 AM

পিসিবি থেকে প্রস্তাব পাওয়ার বিষয়টি বৃহস্পতিবার এক বিবৃতিতে নিশ্চিত করে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড। আগামী জানুয়ারির শেষ দিকে বা ফেব্রুয়ারির শুরুতে হতে পারে সিরিজটি। তবে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

নিরাপত্তা শঙ্কায় ২০০৫ সালের পর আর পাকিস্তান সফরে যায়নি ইংল্যান্ড। ২০০৯ সালে শ্রীলঙ্কা দলের ওপর সন্ত্রাসী হামলার পরের ৬ বছর দেশটিতে হয়নি কোনো আন্তর্জাতিক ক্রিকেট। তবে গত ১২ মাসে বাংলাদেশ ও শ্রীলঙ্কা সেখানে খেলে এসেছে টেস্ট। এর আগে গত কয়েক বছরে সীমিত ওভারের ম্যাচ খেলেছে কয়েকটি দল।

গত ফেব্রুয়ারিতে কুমার সাঙ্গাকারার নেতৃত্বে খেলে এসেছে এমসিসির একটি দল। কিন্তু গত ১৫ বছরে ইংল্যান্ড একবারও পাকিস্তানে যায়নি। এবার অবশ্য ভাবনায় বদল এনেছে তারা।

“পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে আলোচনার পর আমরা নিশ্চিত করতে পারি, ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) ২০২১ সালের শুরুর দিকে দেশটিতে সাদা বলের সংক্ষিপ্ত সিরিজ খেলার আমন্ত্রণ পেয়েছে। পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট প্রত্যাবর্তনের বিষয়টিকে আমরা স্বাগত জানাই। এক্ষেত্রে সহায়তার জন্য আমরা প্রতিশ্রুতিবদ্ধ।”

ইংল্যান্ডের পাকিস্তান সফর নিয়ে আলোচনা চলছে বেশ কিছুদিন ধরেই। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মাঝে গত অগাস্ট-সেপ্টেম্বরে ইংল্যান্ডে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ খেলে এসেছে পাকিস্তান। এরপর থেকে আলোচনা বেড়েছে বহুগুন।

পাকিস্তানের বিপক্ষে সিরিজ চলাকালীন ইংল্যান্ডের প্রধান কোচ জানিয়েছিলেন, পাকিস্তানে যেতে প্রস্তুত তিনি ও তার দল। এখন ইংল্যান্ডের বোর্ডও ভাবছে পাকিস্তান সম্ভাব্য সফরটি নিয়ে।