অনেক বিতর্কের পর একটি পদ ছাড়লেন মিসবাহ

মিসবাহ-উল-হকের দ্বৈত দায়িত্ব নিয়ে প্রশ্ন উঠেছে অনেক বার। নানা সময়ে তুমুল বিতর্কের পর অবশেষে পাকিস্তানের প্রধান নির্বাচকের পদ ছাড়লেন তিনি। তবে জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব চালিয়ে যাবেন সাবেক এই অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2020, 10:17 AM
Updated : 14 Oct 2020, 11:00 AM

বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন মিসবাহ। পিসিবি সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানায়, আগামী ১ ডিসেম্বর দায়িত্ব নেবেন নতুন প্রধান নির্বাচক। এর আগ পর্যন্ত দায়িত্ব চালিয়ে যাবেন মিসবাহই।

গত বছরের সেপ্টেম্বরে একই সঙ্গে পাকিস্তানের প্রধান কোচ ও প্রধান নির্বাচকের দায়িত্ব পান মিসবাহ। পাকিস্তান ক্রিকেটে তার প্রায় সর্বেসর্বা হয়ে ওঠা নিয়ে সমালোচনা ছিল তখন থেকেই। সময়ের সঙ্গে তা কেবল বেড়েছেই। সবশেষ ইংল্যান্ড সফরে পাকিস্তানের ব্যর্থতার পর থেকেই তার দ্বৈত দায়িত্বে নিয়ে প্রশ্নগুলো উচ্চকিত হয় আরও।

প্রধান নির্বাচকের দায়িত্ব ছাড়ার সংবাদ সম্মেলনে অবশ্য মিসবাহ দাবি করলেন, সামনের ব্যস্ত সূচির চাপের কথা ভেবেই তার এই সিদ্ধান্ত।

“ দ্বৈত দায়িত্ব আমি পুরোপুরি উপভোগ করেছি। তবে গত ১২ মাস নিয়ে পর্যালোচনার পর এবং আমার মেয়াদের আগামী ২৪ মাসের সম্ভাব্য কাজের পরিধির দিকে তাকিয়ে মনে হয়েছে, আমার পুরোটা সময়, শক্তি ও মনোযোগ একটি ভূমিকায় বিনিয়োগ করাই যথোপযুক্ত।”

“ কোচিং আমার আবেগের জায়গা এবং আমার চূড়ান্ত লক্ষ্য ক্রিকেটের উন্নতিতে অবদান রাখা এবং দলকে আরও বড় সাফল্য এনে দেওয়া।”

মিসবাহ জানালেন, বোর্ডের চাওয়াতেই তিনি দ্বৈত দায়িত্বে আগ্রহী হয়েছিলেন।

“ গত বছর যখন আমাকে নিয়োগ দেওয়া হয়, কোচিংয়ের প্রস্তাব আগে দেওয়া হয়েছিল। এরপর নির্বাচ কমিটির প্রধান হওয়ার সুযোগও দেওয়া হয়। আমি সানন্দেই গ্রহণ করি। পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রতি আমি কৃতজ্ঞ আমার ভাবনা বুঝতে পারা ও সমর্থনের জন্য।”

গত সেপ্টেম্বরে মিসবাহ দ্বৈত দায়িত্ব নেওয়ার পর শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে জয় দিয়ে শুরু করলেও টি-টোয়েন্টি সিরিজে খর্বশক্তির শ্রীলঙ্কার কাছে হোয়াইটওয়াশড হয় পাকিস্তান। এরপর অস্ট্রেলিয়া সফরে টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজে কোনো জয়ের দেখা পায়নি তারা।

পরে শ্রীলঙ্কার বিপক্ষে দেশের মাটিতে টেস্ট সিরিজ জিতে নেয় পাকিস্তান। সাফল্য আসে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ ও একমাত্র টেস্টে। কিন্তু সবশেষ ইংল্যান্ড সফরে গিয়ে আবার হারতে হয়েছে টেস্ট সিরিজ, টি-টোয়েন্টি সিরিজ হয়েছিল ড্র।

পাকিস্তানের পরের সিরিজ এই মাসেই জিম্বাবুয়ের বিপক্ষে। এরপর ডিসেম্বরে নিউ জিল্যান্ড সফর। এই দুই সিরিজেরই দল নির্বাচনে সম্পৃক্ত থাকবেন মিসবাহ। নতুন প্রধান নির্বাচকের প্রথম সিরিজ হবে জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।