‘অতিমানব’ ডি ভিলিয়ার্সকে কোহলির কুর্নিশ

উইকেট ছিল বেশ মন্থর। অন্য সব ব্যাটসম্যান রানের জন্য করলেন সংগ্রাম। সেখানে ঝড় তুললেন এবি ডি ভিলিয়ার্স। দলের প্রত্যাশা ছাড়িয়ে রান নিয়ে গেলেন দুইশর কাছে। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর অধিনায়ক বিরাট কোহলির মতে, ‘অতিমানব’ ডি ভিলিয়ার্সের পক্ষেই কেবল এমন ইনিংস খেলা সম্ভব।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2020, 11:45 AM
Updated : 13 Oct 2020, 11:45 AM

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে সোমবার রাতে আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ৩৩ বলে অপরাজিত ৭৩ রানের অবিশ্বাস্য ইনিংস খেলেন ডি ভিলিয়ার্স। ২২১.২১ স্ট্রাইক রেটে তার ৫ চার ও ৬ ছক্কায় সাজানো ইনিংসের সৌজন্যে ব্যাঙ্গালোর তোলে ২ উইকেটে ১৯৪ রান।

১৫ ওভার শেষে দলটির রান ছিল ১১১। শেষ পাঁচ ওভারে যোগ করে তারা ৮৩ রান। তৃতীয় উইকেটে কোহলির সঙ্গে ৪৬ বলে ঠিক ১০০ রানের জুটি গড়েন ডি ভিলিয়ার্স। যেখানে এই দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানের রানই ৭৩। কোহলির ২৮ বলে খেলা ৩৩ রানের ইনিংসে বাউন্ডারি কেবল একটি। সেটিও আসে ২৫তম বলে, ব্যাটের কানায় লেগে।

লক্ষ্য তাড়ায় কলকাতা ৯ উইকেটে করতে পারে ১১২। ডি ভিলিয়ার্স ছাড়া ব্যাটিংয়ে নামা অন্য সবাই মিলে ২০৮ বলে করেন কেবল ২১৮ রান। ম্যাচ শেষে ডি ভিলিয়ার্সের ইনিংস নিয়ে মুগ্ধতা ঝরল কোহলির কণ্ঠে।

“উইকেট ছিল শুকনো। দিনটা বেশ ভালো ছিল, তাই আমরা ভেবেছিলাম কোনো শিশির থাকবে না। একজন অতিমানব বাদে সব ব্যাটসম্যান এই উইকেটে রানের জন্য সংগ্রাম করেছে। আমরা ১৬৫ এর কাছাকাছি রান করা যায় কি-না, এ নিয়ে কথা বলছিলাম। কিন্তু আমরা ১৯৪ পেয়ে গেলাম। আপনারা জানেন, সেটা কীভাবে সম্ভব হলো। এটা অবিশ্বাস্য।”

ছবি: আইপিএল ওয়েবসাইট

“আমি ভেবেছিলাম, বেশ কিছু বল খেলেছি, এখন স্ট্রাইক নিয়ে খেলব। সে (ডি ভিলিয়ার্স) এলো এবং তৃতীয় বলেই বাউন্ডারি মেরে বলল, সে ভালো বোধ করছে। অন্য ম্যাচগুলোতে অনেককেই হয়তো এটা করতে দেখেছেন। কিন্তু এমন উইকেটে সে আজ যা করল, সেটা কেবল এবিই করতে পারে। অসাধারণ এক ইনিংস। আমি খুশি যে, আমরা একটা জুটি গড়তে পেরেছি আর আমি সেরা আসনে বসে দেখেছি।”

অবিশ্বাস্য ইনিংসটি যিনি খেলেছেন, সেই ডি ভিলিয়ার্স বললেন, তিনি নিজেকেই চমকে দিয়েছেন এদিন।

“আগের ম্যাচে আমি শূন্য রানে আউট হয়েছি, যা খুব বাজে অনুভূতি। আমি খুশি যে অবদান রাখতে পেরেছি। সত্যি বলতে আমি নিজেকেই চমকে দিয়েছি আজ। আমরা ১৪০-১৫০ এর দিকে এগোচ্ছিলাম। আমি ভাবলাম ১৬০-১৬৫ এর জন্য চেষ্টা করি। তবে এটি অবাক করা ব্যাপার ছিল যে আমরা ১৯৪ করতে পেরেছি।