বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হওয়ায় অবাক নারাইন ও কলকাতা

শেষবার আইপিএলে বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হওয়ার পর থেকে ৬০-এর ওপর ম্যাচ খেলে ফেলেছেন সুনিল নারাইন। চলতি আসরে ষষ্ঠ ম্যাচ খেলার সময় আবারও প্রশ্ন তোলা হলো তার অ্যাকশন নিয়ে। দীর্ঘ পাঁচ বছর পর হুট করে তাকে সতর্ক করাদের তালিকাতে রাখায় অবাক কলকাতা নাইট রাইডার্স। বিস্মিত নারাইন নিজেও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2020, 01:22 PM
Updated : 12 Oct 2020, 01:22 PM

আইপিএলে গত শনিবার কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে কলকাতার ২ রানের জয়ের ম্যাচে প্রশ্নবিদ্ধ হয় নারাইনের বোলিং অ্যাকশন। আপাতত সতর্ক করে দেওয়ায় আইপিএলের নিয়ম অনুযায়ী, বোলিং করে যেতে পারবেন এই ক্যারিবিয়ান স্পিনার। তবে আরেকবার অ্যাকশন প্রশ্নবিদ্ধ হলে বোলিং থেকে নিষিদ্ধ হবেন তিনি। তখন ভারতীয় বোর্ডের ছাড়পত্র পেলেই কেবল ফের বোলিং শুরু করতে পারবেন।

এর আগে ২০১৫ আইপিএলে নারাইনের অ্যাকশন নিয়ে প্রশ্ন ওঠে। তখনও পেয়েছিলেন বোলিংয়ের অনুমতি। ওই আসরেই পরে আবার অ্যাকশন প্রশ্নবিদ্ধ হলে পরীক্ষা করতে পাঠানো হয়। পরীক্ষার পর তার অফ স্পিন ডেলিভারি নিষিদ্ধ হয়। শেষ পর্যন্ত তাকে ‘চূড়ান্ত সতর্কতা’ শুনিয়ে সেবার ছাড় দেওয়া হয়েছিল।

এরপর থেকে নারাইন আইপিএলে খেলে গেছেন নিয়মিত। এই সময়ে তার অ্যাকশন নিয়ে জাগেনি কোনো সন্দেহ। চলতি আসরের প্রথম পাঁচ ম্যাচেও কোনো অফিসিয়ালস তার বোলিং নিয়ে উদ্বেগের কথা জানাননি। হঠাৎ করে প্রশ্ন ওঠায় সোমবার এক বিবৃতি দিয়ে নিজেদের ও নারাইনের অবাক হওয়ার কথা জানায় কলকাতা।

“এটি (নারাইনের বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ) ফ্র্যাঞ্চাইজি ও নারাইনের জন্য বিস্ময় হয়ে এসেছে। ২০১২ সাল থেকে আইপিএলে ১১৫ ম্যাচ, এর মধ্যে ২০১৫ মৌসুমে শেষবার তার বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হওয়ার পর এসআরএএসএসসি ও আইসিসির কাছ থেকে অনুমতি নিয়ে ৬৮ ম্যাচ খেলেছেন। চলতি মৌসুমে নিজের ষষ্ঠ ম্যাচ খেলছিলেন তিনি, এর আগে ম্যাচ অফিসিয়ালসের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে বা অনানুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি।”

আইপিএল কর্তৃপক্ষ জানায়, নারাইনের বোলিং অ্যাকশনকে প্রশ্নবিদ্ধ করেন পাঞ্জাব-কলকাতার ম্যাচে মাঠে থাকা দুই আম্পায়ার নিউ জিল্যান্ডের ক্রিস গ্যাফেনি ও ভারতের উলহাস গান্দে। নারাইনের কোন ধরনের ডেলিভারির জন্য রিপোর্ট করেছেন আম্পায়াররা, সেটা অবশ্য নির্দিষ্ট করে জানানো হয়নি।

আইপিএলে ২০১২ সাল থেকে টানা কলকাতা দলের অপরিহার্য অংশ হয়ে আছেন নারাইন। ব্যাট-বলে দারুণ অবদান রেখে চলা ক্যারিবিয়ান ক্রিকেটারের এই সমস্যা শিগগিরই সমাধান হয়ে যাবে বলে আশাবাদী কলকাতা।