টর্নেডো সেঞ্চুরিতে বিপিএলের শেহজাদকে ছাড়িয়ে খুশদিলের রেকর্ড

বিপিএলের প্রথম আসরের প্রথম সেমি-ফাইনালে ঝড়ো এক সেঞ্চুরি করেছিলেন আহমেদ শেহজাদ। ৮ বছরের বেশি সময় ধরে পাকিস্তানের কোনো ব্যাটসম্যানের দ্রুততম টি-টোয়েন্টি সেঞ্চুরি ছিল সেটিই। অবশেষে এতদিন পর সেই রেকর্ড ভাঙলেন খুশদিল শাহ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2020, 04:32 AM
Updated : 10 Oct 2020, 05:10 AM

পাকিস্তানের ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে শুক্রবার সাউদার্ন পাঞ্জাবের হয়ে ৩৫ বলে সেঞ্চুরি করেছেন খুশদিল। বেশ অনেকটাই পেছনে ফেলেছেন তিনি শেহজাদকে। ২০১২ বিপিএলে বরিশাল বার্নার্সের হয়ে শেহজাদের সেঞ্চুরিটি ছিল ৪০ বলে।

শুধু ঝড়ের বেগে সেঞ্চুরি বলেই নয়, খুশদিলের সেঞ্চুরিটি বিশেষ কিছু তার ব্যাটিং পজিশন ও দলের অবস্থার কারণেও। টি-টোয়েন্টিতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডে টপ অর্ডারের ব্যাটসম্যানদেরই দাপট। খুশদিল সেখানে ইনিংসটি খেলেছেন ৫ নম্বরে নেমে!

রাওয়ালপিণ্ডিতে এই ম্যাচে সেঞ্চুরি হয়েছে আরও একটি। ওপেনার খুররম মনজুরের ৫৮ বলে ১০৮ রানের ইনিংসে সিন্ধ ২০ ওভারে তোলে ২১৬ রান। সেই রান তাড়ায় সাউদার্ন পাঞ্জাব ৫ ওভারেই ৩ উইকেট হারায় কেবল ৩২ রানে।

দলের সেই নড়বড়ে অবস্থায় উইকেটে যান খুশদিল। একটু পর আরও এক উইকেট হারিয়ে দলের রান হয়ে যায় ৪ উইকেটে ৪৩। সেখান থেকেই খুশদিল ও হুসাইন তালাতের অবিশ্বাস্য পাল্টা আক্রমণ। পঞ্চম উইকেটে দুজন ১২৭ রানের জুটি গড়েন কেবল ৫৪ বলেই।

৮ চার ও ৯ ছক্কায় ৩৫ বলে সেঞ্চুরি স্পর্শ করে খুশদিল আউট হন পরের বলেই। ৩৬ বলে ৬২ রানের ইনিংস খেলে দলকে জয়ের কাছে নিয়ে যান তালাত। শেষ ওভারে প্রয়োজন ছিল ৯ রান, প্রথম বলেই ছক্কা মারেন দিলবার হোসেন। সাউদার্ন পাঞ্জাব ২ বল বাকি থাকতে জিতে যায় ২ উইকেটে।

এই ইনিংসে তিন নম্বর পজিশনের নিচে ব্যাট করতে নেমে টি-টোয়েন্টিতে দ্রুততম সেঞ্চুরির বিশ্বরেকর্ড স্পর্শ করেছেন ২৫ বছর বয়সী খুশদিল। ২০১৭ সালে পচেফস্ট্রুমে বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার ৩৫ বলে সেঞ্চুরি করেছিলেন ৫ নম্বরে নেমেই।

শেহজাদের ৪০ বলের সেঞ্চুরি এখনও বিপিএলের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। সব মিলিয়ে টি-টোয়েন্টিতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ক্রিস গেইলের, আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ৩০ বলে।