কিপিংয়ে রাহুলকে চান না লারা

লোকেশ রাহুলের ব্যাটিংয়ে মুগ্ধ ব্রায়ান লারা। ক্যারিবিয়ান কিংবদন্তির মতে, এমন একজন ব্যাটসম্যানকে বাড়তি চাপ থেকে মুক্ত রাখা উচিত। তাই ভারতীয় দলে রাহুলকে কিপার নয়, বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে দেখতে চান তিনি। উইকেটের পেছনের দায়িত্বে তার পছন্দ রিশাব পান্ত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2020, 01:25 PM
Updated : 7 Oct 2020, 01:25 PM

ভারত দলে উইকেটের পেছনে নিয়মিত নন রাহুল। টেস্টে কিপিং করেননি একবারও। ৩২ ওয়ানডে ও ৪২ টি-টোয়েন্টির ক্যারিয়ারে উইকেটের পেছনে গ্লাভস হাতে দাঁড়িয়েছেন কেবল পাঁচবার করে। সবকটি অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের বিপক্ষে সবশেষ সীমিত ওভারের সিরিজে।

আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবে তিন ভূমিকায় আছেন রাহুল। ওপেনার, কিপার সঙ্গে অধিনায়ক। দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন। চলতি আসরে এখন পর্যন্ত পাঁচ ম্যাচ খেলে এক সেঞ্চুরি ও দুই ফিফটিতে ৩০২ রান করে আছেন রান সংগ্রাহকদের তালিকার চূড়ায়।

স্টার স্পোর্টসের একটি আয়োজনে লারা জানান, ভারত দলে তিনি বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবেই দেখতে চান রাহুলকে।

“সবার আগে বলতে চাই, ভারতীয় দলে লোকেশ রাহুলকে কিপারের দায়িত্ব দেওয়া উচিত নয়। সে অসাধারণ একজন ব্যাটসম্যান। আমার মনে হয়, তার কেবল ব্যাটিংয়ের মনোযোগ দেওয়া ও দলের জন্য প্রচুর রান করা উচিত।”

মহেন্দ্র সিং ধোনির অবসরের আগে থেকেই পরবর্তী কিপার হিসেবে পান্তকে পছন্দ সবার। যদিও জাতীয় দলে এখনও নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি তিনি। তবে লারার বিশ্বাস, এখন বেশ পরিণত ২৩ বছর বয়সী এই কিপার-ব্যাটসম্যান।

“এক বছর আগে হলে রিশাব পান্তকে বিবেচনা করতাম না। তবে আমার মনে হয়, ব্যাটসম্যান হিসেবে সে আরও দায়িত্ব নিয়েছে। দিল্লি ক্যাপিটালসের হয়ে সে কেমন খেলছে দেখুন, মনে হচ্ছে, সে নিজেই দায়িত্বটি চায়। রান করা, ইনিংস গড়া এবং বড় ইনিংস খেলার ভার তার ওপর থাকুক এটা সে চায়। যদি সে এভাবে চালিয়ে যায়, আমি মনে করি, সে হবে এক নম্বর।”

ভারতের হয়ে এখন পর্যন্ত ১৩ টেস্ট খেলেছেন পান্ত। সবকটিতেই তিনি ছিলেন দলের কিপার। ৪৪টি সীমিত ওভারের ম্যাচে এই দায়িত্ব পালন করেছেন ২৫টিতে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক