এবার ‘মানকাড’ আউট করলেন না অশ্বিন

রবিচন্দ্রন অশ্বিন বলেছিলেন, সুযোগ পেলে আবার ‘মানকাড’ আউট করবেন তিনি। মানা করেছিলেন দিল্লি ক্যাপিটালস কোচ রিকি পন্টিং। এই সূত্র ধরে আইপিএল শুরুর আগে হয়েছিল অনেক আলোচনা। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে এসেছিল মানকাড আউটের সুযোগ। তবে আউট না করে অস্ট্রেলিয়ান ওপেনার অ্যারন ফিঞ্চকে সতর্ক করে দেন অশ্বিন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2020, 06:50 PM
Updated : 5 Oct 2020, 07:32 PM

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে সোমবার রান তাড়ায় নামা ব্যাঙ্গালোরের ইনিংসের তৃতীয় ওভারের ঘটনা এটি। অশ্বিন ওভারের চতুর্থ বলটি করার আগেই লাইন ছেড়ে এগিয়ে যান নন-স্ট্রাইকার ব্যাটসম্যান ফিঞ্চ। বল না করে থেমে যান অশ্বিন, তার মুখে ছিল হতাশার হাসি।

অনেকটা এগিয়ে যাওয়া ফিঞ্চ ঘটনা টেরই পাননি, তাকিয়ে ছিলেন স্ট্রাইকে থাকা ব্যাটসম্যান দেবদ্যুত পাডিক্কালের দিকে। আম্পায়ার নিতিন মেনন সাবধান করে দেন ফিঞ্চকে।

সঙ্গে সঙ্গেই টিভি ক্যামেরা খুঁজে নেয় ডাগআউটে থাকা পন্টিংকে। আইপিএল শুরুর আগে মানকাড আউট চান না বলে সতর্ক করে দেওয়া কোচের প্রতিক্রিয়া দেখতে।

বোলার বল করার আগে নন-স্ট্রাইকার ব্যাটসম্যানের লাইন ছেড়ে বেরিয়ে যাওয়াকে প্রতারণার শামিল বলে উল্লেখ করেছিলেন পন্টিং। অস্ট্রেলিয়ান এই ব্যাটিং কিংবদন্তির মতে, ওই ব্যাটসম্যানকে রান আউট করাও কোনো আদর্শ উপায় নয়। ব্যাটসম্যানের ‘প্রতারণা’  ধরা পড়লে ব্যাটিং দলের রান কেটে নেওয়ার নিয়ম করার প্রস্তাব দিয়েছিলেন তিনি। তার আগে অশ্বিন প্রস্তাব দিয়েছিলেন, নন-স্ট্রাইক প্রান্তের ব্যাটসম্যান আগেই বেরিয়ে গেলে ৫ রান পেনাল্টি দেওয়ার।

আইপিএলের গত আসরে রোমাঞ্চকর এক ম্যাচে রাজস্থান রয়্যালসের ব্যাটসম্যান জস বাটলারকে ‘মানকাড’ আউট করেন কিংস এলেভেন পাঞ্জাবের হয়ে খেলা অশ্বিন। তখন এটি নিয়ে আলোচনা হয় তুমুল।

ব্যাঙ্গালোরের বিপক্ষে শেষ পর্যন্ত ৫৯ রানের বড় জয় পেয়েছে দিল্লি। ১৯৭ রানের লক্ষ্য তাড়ায় বিরাট কোহলির দল করতে পারে ৯ উইকেটে ১৩৭।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক