কোহলির ‘এক কথায়’ স্যামসনের ভাবনায় বদল

আইপিএলে বরাবরই দারুণ পারফরমার সাঞ্জু স্যামসন। এবারের আসরও শুরু করেছেন দুর্দান্তভাবে। তার এমন পারফরম্যান্সের পেছনে কঠোর পরিশ্রমের সঙ্গে রয়েছে বিরাট কোহলির অবদান। রাজস্থান রয়্যালসের এই কিপার ব্যাটসম্যানের অকপট স্বীকারোক্তি, ভারতীয় অধিনায়কের এক কথাই বদলে দিয়েছে ক্রিকেটের প্রতি তার দৃষ্টিভঙ্গি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2020, 05:10 PM
Updated : 29 Sept 2020, 05:44 PM

রাজস্থানের হয়ে কোনো আসরে টানা দুই ফিফটি প্রথমবার করলেন স্যামসন। প্রথম ম্যাচে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে খেলেন ৩২ বলে ৭৪ রানের চোখধাঁধানো ইনিংস। কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে টুর্নামেন্টের ইতিহাসে রেকর্ড রান তাড়া করে জয়ের ম্যাচে ৪২ বলে ৭ ছক্কা ও চারটি চারে করেন ৮৫ রান।

কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে বুধবার নিজেদের তৃতীয় ম্যাচে মাঠে নামবে রাজস্থান। আগের দিনের সংবাদ সম্মেলনে দারুণ ফর্মে থাকা স্যামসন শোনালেন, তাকে বদলে দেওয়া সেই দিনের কথা।

“যখন আমি ভারত দলে ছিলাম, দারুণ একটি অভিজ্ঞতা হয়েছিল। বিরাট ভাইয়ের সঙ্গে জিমে ছিলাম। তাকে জিজ্ঞাস করেছিলাম, ‘কেন তিনি ফিটনেসে এত শক্তি ব্যয় করেন।’ বিভিন্ন আরও অনেক প্রশ্ন করে যেতাম প্রায়ই। তখন তিনি আমাকে জিজ্ঞেস করলেন, ‘সাঞ্জু, কত বছর তুমি খেলা চালিয়ে যাবে?’ আমি বললাম, ‘এখন আমার বয়স ২৫, আরও ১০ বছর বা এর চেয়ে বেশি।’ এরপর তিনি বললেন, ‘তাহলে এই ১০ বছরে সবকিছু উজাড় করে দাও। তারপর কেরালার তোমার পছন্দের খাবারটি খেতে পারবে, কিন্তু এই ১০ বছর পর আর তুমি ক্রিকেট খেলতে পারবে না। তাহলে কেন এই ১০ বছরকে তোমার সর্বোচ্চটা দিচ্ছো না’?”

“ওই কথাটিই ক্রিকেটের প্রতি নিবেদন নিয়ে আমার দৃষ্টিভঙ্গি বদলে দিয়েছিল। তার থেকে এই কথা শুনে খুবই খুশি ছিলাম আমি।”

২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে স্যামসনের আন্তর্জাতিক অভিষেক। সেই ম্যাচে করেছিলেন ২৪ বলে ১৯। এরপর আবার সুযোগ এসেছে চলতি বছরের শুরুতে। শ্রীলঙ্কা ও নিউ জিল্যান্ডের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি খেলে করেন কেবল ৬, ৮ ও ২ রান। অন্য কোনো সংস্করণে খেলতে পারেননি এখনও।

আন্তর্জাতিক ক্রিকেটে ব্যর্থ হওয়া ২৫ বছর বয়সী স্যামসন আবারও নির্বাচকদের দরজায় টোকা দিচ্ছেন কিনা, এমন প্রশ্নের জবাব দিলেন দারুণ পেশাদারিত্বের সঙ্গে।

“হয়তো, হয়তো না, আমি নিশ্চিত নই। একটি বিষয় জানি যে, আমি দারুণ ফর্মে আছি এবং দলকে ম্যাচ জেতাচ্ছি। আর এটার জন্যই ক্যারিয়ার জুড়ে প্রস্তুত হচ্ছি…আমার মনে হয়, এই মুহূর্তে কেবল আইপিএলে মনোযোগ দেওয়া উচিত।”