‘শর্ট রান’ নিয়ে ম্যাচ রেফারির কাছে পাঞ্জাবের আবেদন

আম্পায়ারের দেওয়া ‘শর্ট রানের’ সিদ্ধান্ত নিয়ে ম্যাচ রেফারি জাগাভাল শ্রীনাথের কাছে আবেদন করেছে কিংস ইলেভেন পাঞ্জাব। আইপিএলে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ম্যাচটি ‘টাই’ হওয়ার পর সুপার ওভারে হারে পাঞ্জাব। ফ্যাঞ্চাইজিটির প্রধান নির্বাহী সতিশ মেনন জানিয়েছেন, প্লে অফের পথে এই হার তাদের জন্য বাধা হতে পারে। তাই বেছে নিয়েছেন আবেদনের পথ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2020, 10:48 AM
Updated : 21 Sept 2020, 11:28 AM

দুবাইয়ে রোববার দিল্লির করা ১৫৭ রান তাড়ায় পাঞ্জাবের ইনিংসের ১৯তম ওভারে ঘটে এই কাণ্ড। কাগিসো রাবাদার ইয়র্কার লেংথের বল লং অনে ঠেলে দ্রুত দুই রান নেন মায়াঙ্ক আগারওয়াল। কিন্তু লেগ আম্পায়ার নিতিন মেনন সঙ্কেত দেন, এক রান শর্ট। নন-স্ট্রাইক প্রান্তে থাকা ক্রিস জর্ডান প্রথম রান নেওয়ার সময় ক্রিজ পার হননি বলে জানান তিনি।

এই রানকেই বাতিল করেছেন আম্পায়ার

খানিক পরই টিভি রিপ্লেতে দেখা যায়, জর্ডান বেশ স্পষ্টভাবেই ক্রিজ পেরিয়েছিলেন। তবে আম্পায়ারের সিদ্ধান্তে আর বদল আসেনি। আর ওই এক রানই কাল হয় পাঞ্জাবের জন্য।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে পাঞ্জাবের প্রধান নির্বাহী জানান, আইপিএলের মতো এমন টুর্নামেন্টে এমন ভুল মানার মতো নয়।

“আমরা ম্যাচ রেফারির কাছে আবেদন করেছি। মানুষের ভুল হতে পারে এবং এটা আমরা বুঝি। তবে আইপিএলের মতো বিশ্ব মানের টুর্নামেন্টে এই ধরনের ভুলের কোনো জায়গা নেই। এর জন্য আমরা প্লে অফের টিকেট হারাতে পারি। হার তো হারই। এটা অন্যায়। আশা করি, নিয়মগুলো পর্যালোচনা করা হবে।”

আইসিসি ও আইপিএলের খেলার শর্ত অনুযায়ী, মাঠে থাকা আম্পায়ার কেবল সম্ভাব্য আউট ও বাউন্ডারি নিয়ে সংশয় থাকলে তৃতীয় আম্পায়ারের সাহায্য নিতে পারবেন। এই নিয়মের অধীনে অন-ফিল্ড আম্পায়ারের কোনো সুযোগ ছিল না তৃতীয় আম্পায়ারকে জড়ানোর। আর তৃতীয় আম্পায়ারেরও সরাসরি এই বিষয়ে হস্তক্ষেপ করার নিয়ম নেই।