মালিঙ্গার তুলনীয় কাউকে দেখেন না রোহিত

শুরুতে উইকেট প্রয়োজন? লাসিথ মালিঙ্গা আছেন। মাঝে ব্রেক থ্রু চাই? মালিঙ্গার দিকেই চোখ। শেষ দিকে রান আটকানো ও উইকেট নেওয়া, প্রবল চাপের কোনো সময়, ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া মুহূর্ত, এই যাবতীয় সমস্যার সমাধান হিসেবে রোহিত শর্মার কাছে এতদিন ছিলেন মালিঙ্গা। কিন্তু এই শ্রীলঙ্কান কিংবদন্তি নেই এবারের আইপিএলে। মুম্বাই ইন্ডিয়ান্স অধিনায়ক রোহিতের অকপট স্বীকারোক্তি, এই ঘাটতি পূরণ হওয়ার নয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2020, 05:43 AM
Updated : 18 Sept 2020, 05:43 AM

গোটা আইপিএল ক্যারিয়ারে কেবল এই এক দলের হয়েই খেলেছেন মালিঙ্গা, মুম্বাই ইন্ডিয়ান্স। আইপিএলে সব আসর মিলিয়ে টুর্নামেন্টের সফলতম বোলার তিনি, নিয়েছেন ১৭০ উইকেট। চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টিও খেলায় মুম্বাইয়ের হয়ে রেকর্ড ১৯৫ উইকেট লঙ্কান এই পেসারের।

মুম্বাইয়ের আইপিএলের সফলতম দল হয়ে ওঠায় মালিঙ্গার অবদান অসাধারণ। গত আইপিএলেও দলের শিরোপা জয়ের মুহূর্তটি এসেছিল তার হাত ধরেই। প্রতিপক্ষের যখন প্রয়োজন ১ বলে ২ রান, সেই বলে উইকেট নিয়ে দলকে ১ রানে জিতিয়েছিলেন তিনিই।

এবার ব্যক্তিগত কারণে আইপিএলে নেই ৩৭ বছর বয়সী এই পেসার। তার বদলে মুম্বাই দলে নিয়েছে অস্ট্রেলিয়ান পেসার জেমস প্যাটিনসনকে। তবে টুর্নামেন্ট শুরুর আগে অধিনায়ক রোহিত সোজাসাপ্টাই বলে দিলেন, মালিঙ্গার কোনো বিকল্প নেই।

“তার ঘাটতি পূরণ করা সহজ নয়। মুম্বাই ইন্ডিয়ান্সের ম্যাচ জয়ী বোলার সে। অনেকবারই আমি বলেছি, যখনই আমরা কোনো ধরণের বিপাকে পড়েছি, মালিঙ্গাই সবসময় আমাদের উদ্ধার করেছে। তার অভিজ্ঞতা আমরা এবার মিস করব। মুম্বাইয়ের হয়ে সে যা করেছে, তা অবিশ্বাস্য। আমাদের দুর্ভাগ্য যে সে এবার নেই।”

“ আমাদের দলে প্যাটিনসন, ধাওয়াল কুলকার্নি, মহসিন খান আছে, ওদের কাউকে মালিঙ্গার বদলে খেলানোর কথা ভাবছি আমরা। তবে মুম্বাইয়ের হয়ে মালিঙ্গা যা করেছে, তার কোনো তুলনা হয় না।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক