সেরা দশে বেয়ারস্টো, ম্যাক্সওয়েল-কেয়ারির উন্নতি

সিরিজ নির্ধারণী শেষ ওয়ানডে সেঞ্চুরিতে রাঙিয়েছেন জনি বেয়ারস্টো, গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যালেক্স কেয়ারি। পরদিন র‍্যাঙ্কিংয়ে তারা পেলেন সুখবর। আইসিসির ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে ফিরেছেন বেয়ারস্টো। উল্লেখযোগ্য উন্নতি হয়েছে ম্যাক্সওয়েল ও কেয়ারির।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2020, 12:00 PM
Updated : 17 Sept 2020, 12:56 PM

ম্যানচেস্টারে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া সিরিজের শেষ ম্যাচে বুধবার ১১২ রানের ইনিংস খেলেছেন বেয়ারস্টো। সিরিজে প্রথম ম্যাচে করেছিলেন ৮৪। ১৯৬ রান নিয়ে সিরিজের সর্বোচ্চ রান স্কোরার তিনি। এতে তিন ধাপ এগিয়ে র‍্যাঙ্কিংয়ে দশে জায়গা করে নিয়েছেন এই ইংলিশ ওপেনার। ২০১৮ সালের অক্টোবরে ক্যারিয়ার সেরা নবম স্থানে উঠেছিলেন তিনি। 

২১২ রানের জুটিতে শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে দারুণ এক জয় এনে দেন ম্যাক্সওয়েল ও কেয়ারি। এই ম্যাচে ১০৮ রান ও প্রথম ম্যাচে ৭৭ রান করা ম্যাক্সওয়েল সিরিজের দ্বিতীয় সর্বোচ্চ ১৮৬ রান সংগ্রাহকারী। সিরিজ সেরা খেলোয়াড়ও তিনি। র‍্যাঙ্কিংয়ে ৫ ধাপ এগিয়ে তার অবস্থান এখন ২৬তম।

ওয়ানডে ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি করা (১০৬) কেয়ারি এগিয়েছেন ১১ ধাপ। ক্যারিয়ার সেরা ২৮তম স্থানে উঠে এসেছেন এই কিপার-ব্যাটসম্যান।

র‍্যাঙ্কিংয়ে এবার সবচেয়ে বড় লাফ দিয়েছেন অবশ্য স্যাম বিলিংস। সিরিজে একটি করে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরিতে ১৮৩ রান করে প্রথমবারের মতো সেরা একশতে (৪৪ ধাপ এগিয়ে ৯৩তম স্থানে) ঢুকেছেন তিনি।

অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন এগিয়েছেন ২০ ধাপ। অবনতি হয়েছে ডেভিড ওয়ার্নারের। ২ ধাপ নিচে নেমে এই ওপেনার এখন আটে।

এই সিরিজের খেলা ক্রিকেটারদের পারফরম্যান্সের প্রভাব র‍্যাঙ্কিংয়ে পড়েছে অন্যদের ওপরও। নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন ২ ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে উঠে এসেছেন। দক্ষিণ আফ্রিকার কিপার ব্যাটসম্যান কুইন্টন ডি কক এক ধাপ এগিয়ে আছেন নয়ে। আগের মতোই শীর্ষে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন ক্রিস ওকস। ইংলিশ পেস বোলিং অলরাউন্ডার ৬ উইকেট নিয়ে তিন ধাপ এগিয়েছেন। জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা চতুর্থ স্থানে।

ব্যাট হাতেও দারুণ অবদান রাখা ওকস অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে উঠে এসেছেন দ্বিতীয় স্থানে। শীর্ষে থাকা মোহাম্মদ নবির সঙ্গে তার পয়েন্ট পার্থক্য ২০। এই তালিকায় দুই ধাপ পিছিয়ে এখন চারে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে না খেলা বেন স্টোকস।

অস্ট্রেলিয়ার বোলারদের মধ্যে এগিয়েছেন জশ হেইজেলউড ও অ্যাডাম জ্যাম্পা। প্রায় দুই বছরের মধ্যে প্রথমবারের মতো সেরা দশের স্বাদ পেয়েছেন হেইজেলউড। সিরিজে ৪ উইকেট নিয়ে ৭ ধাপ এগিয়ে এই পেসার আছেন অষ্টম স্থানে। সিরিজে সর্বোচ্চ ১০ উইকেট নেওয়া লেগ স্পিনার জ্যাম্পা এগিয়েছেন ১০ ধাপ, আছেন ২১তম স্থানে।

১৮ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছেন জফ্রা আর্চার। ইংলিশ এই পেসার যৌথভাবে দশম স্থানে আছেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্কের সঙ্গে।

শীর্ষ স্থান ধরে রেখেছেন নিউ জিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। দুই ধাপ পিছিয়েছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। এই পেসার আছেন ছয় নম্বরে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক