নিউ জিল্যান্ডে আরও ২ বছর জার্গেনসেন

গত কয়েক বছরে পেস বোলিংয়ে সাফল্যের নেপথ্য কারিগরকে এখনই ছাড়ছে না নিউ জিল্যান্ড। বোলিং কোচ শেন জার্গেনসেনের চুক্তির মেয়াদ আরও দুই বছর বাড়িয়েছে নিউ জিল্যান্ড ক্রিকেট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2020, 09:54 AM
Updated : 17 Sept 2020, 09:54 AM

দুই দফায় নিউ জিল্যান্ডে সাত বছর বোলিং কোচের দায়িত্ব পালন করে ফেলেছেন জার্গেনসেন। নতুন চুক্তিতে ২০২২ সালের শেষ পর্যন্ত কিউইদের সঙ্গে থাকবেন ৪৪ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান।

ক্রিকেট ক্যারিয়ার খুব একটা সমৃদ্ধ ছিল না পেসার জার্গেনসেনের। কুইন্সল্যান্ড, তাসমানিয়া, ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার হয়ে খেলেছেন কেবল ২৩টি প্রথম শ্রেণি ও ১৪টি লিস্ট ‘এ’ ম্যাচ। খেলার সুযোগ হয়নি কোনো আন্তর্জাতিক ম্যাচ। তবে কোচ হিসেবে বিশ্ব ক্রিকেটে নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছেন তিনি।

২০০৭ সালে ক্রিকেটকে বিদায় বলার পরের বছরই নিউ জিল্যান্ডের বোলিং কোচের দায়িত্ব পান জার্গেনসেন। সেখানে কাজ করেছেন ২০১০ পর্যন্ত। ২০১১ সালে হন বাংলাদেশের বোলিং কোচ। দুই বছর পর দলটির প্রধান কোচ করা হয় তাকে। তার কোচিংয়ে ২০১৩ সালে ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে কিউইদের হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ। ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বাংলাদেশের দায়িত্ব ছাড়েন তিনি। পরে কোচিং করিয়েছেন বিপিএলেও।

২০১৬ সালে তিনি আবারও ফিরে আসেন নিউ জিল্যান্ডের বোলিং কোচের দায়িত্বে। সেই দায়িত্বই চলছে এখনও, চলবে আরও অন্তত দুই বছর।