রেকর্ড দ্রুততায় ৩ হাজারে ম্যাক্সওয়েল

ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ জেতানো সেঞ্চুরির পথে ওয়ানডে ক্যারিয়ারে ৩ হাজার রান ছুঁয়েছেন গ্লেন মাক্সওয়েল। অস্ট্রেলিয়ান এই ব্যাটসম্যান যেভাবে খেলে থাকেন, সেটির প্রতিফলন এই ইনিংসে যেমন পড়ছে, তেমনি আছে এই মাইলফলকেও। ওয়ানডে ইতিহাসে সবচেয়ে কম বল খেলে তিনি পা রাখলেন ৩ হাজার ক্যারিয়ার রানে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2020, 04:56 AM
Updated : 17 Sept 2020, 04:56 AM

ধ্বংসস্তুপে দাঁড়িয়ে অসাধারণ সেঞ্চুরি, দলের জয়, ম্যাচ ও সিরিজের সেরার পুরস্কার, সব মিলিয়ে এমনিতেই দিনটি দারুণ কেটেছে ম্যাক্সওয়েলের। সঙ্গে বাড়তি প্রাপ্তি এই রেকর্ড।

ওল্ড ট্র্যাফোর্ডে বুধবার ৩০৩ রান তাড়ায় ৭৩ রানে ৫ উইকেট হারায় অস্ট্রেলিয়া। এরপর উইকেটে গিয়ে ম্যাচের চিত্র বদলে দিতে থাকেন ম্যাক্সওয়েল। আরেক সেঞ্চুরিয়ান অ্যালেক্স কেয়ারির সঙ্গে ষষ্ঠ উইকেটে ২১২ রানের জুটিতে দলকে এগিয়ে নেন জয়ের পথে। ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডে সেঞ্চুরিতে ৭ ছক্কায় ম্যাক্সওয়েল করেছেন ৯০ বলে ১০৮।

এই ইনিংসে পথেই পূর্ণ করেছেন ৩ হাজার ওয়ানডে রান। মাইলফলক ছোঁয়ার সময় বল খেলেছেন তিনি ২ হাজার ৪৪০টি।

ওয়ানডেতে এই প্রথম কোনো ব্যাটসম্যান আড়াই হাজারের কম ডেলিভারি খেলে পা রাখলেন ৩ হাজারের সীমানায়।

‌এই ম্যাচে উইকেটের পেছন থেকে ম্যাক্সওয়েলের দুর্দান্ত ইনিংস দেখেছেন যিনি, সেই জস বাটলারই রেকর্ডে পড়ে গেছেন পেছনে। ২ হাজার ৫৩২ বল খেলে বাটলার করেছিলেন ৩ হাজার রান।

রেকর্ডের পরের দুটি নামও ইংল্যান্ডের। ২ হাজার ৮৪২ বল খেলে ৩ হাজার করেছেন জেসন রয়, ২ হাজার ৯৫৭ বল খেলে জনি বেয়ারস্টো।

এই রেকর্ডে পাঁচে থাকা নামটি একটু বিস্ময় জাগানিয়া। স্বীকৃত ব্যাটসম্যান তিনি নন। খেলেছেন এমন যুগে,৭৫ বা ৮০ স্ট্রাইক রেটও ছিল দুর্দান্ত। সেই জমানাতেই একশর বেশি স্ট্রাইক রেটে ৩ হাজার ছুঁয়েছিলেন কপিল দেব! ভারতীয় অলরাউন্ডারের লেগেছিল ২ হাজার ৯৯৭ বল।