বোর্ডে সরকারের নিয়ন্ত্রণ, নিষেধাজ্ঞার শঙ্কায় দক্ষিণ আফ্রিকা

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) বোর্ড সদস্য ও প্রধান নির্বাহীসহ সিনিয়র নির্বাহীদের সরে দাঁড়ানোর নির্দেশ দিয়েছে দক্ষিণ আফ্রিকান স্পোর্টস কনফেডারেশন অ্যান্ড অলিম্পিক কমিটি (এসএএসসিওসি)। দেশটিতে ক্রীড়ার নিয়ন্ত্রক সংস্থা এই এসএএসসিওসি। এই পদক্ষেপের মাধ্যমে ক্রিকেট বোর্ডে প্রতিষ্ঠিত হলো সরকারের নিয়ন্ত্রণ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2020, 04:39 AM
Updated : 11 Sept 2020, 04:39 AM

আইসিসির নিয়ম অনুযায়ী কোনো দেশের ক্রিকেট বোর্ডে সরকার হস্তক্ষেপ করতে পারে না। দক্ষিণ আফ্রিকার ক্রিকেট এখন তাই ঘোর বিপদে। সরকারের এই পদক্ষেপের কারণে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধও হতে পারে দক্ষিণ আফ্রিকা।

এসএএসসিওসির বোর্ড সভায় মঙ্গলবার সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছে ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজ ও ইসএনপিএনক্রিকইনফো। সিএসএকে পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়েছে, ক্রিকেট বোর্ডে অনেক অপশাসন ও অপকর্ম চলছে, তাতে ক্রিকেটের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে।

গত ডিসেম্বর থেকে ক্রিকেট বোর্ডে বেশ অস্থিরতা চলছিল। বোর্ডের প্রশাসনে এসেছে অনেক রদবদল।

এসএএসসিওসি এখন একটি ‘টাস্ক টিম’ নিয়োগ করবে, যারা বোর্ডের ভেতরের ব্যাপারগুলির তদন্ত করবে। কাজ শুরুর এক মাসের মধ্যে তারা প্রতিবেদন দাখিল করবে।

এখন আইসিসি খতিয়ে দেখবে, তাদের আইনের পরিপন্থী কিছু হয়েছে কিনা দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের এই ঘটনায়। কিছুদিন আগেই দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের কোটাপ্রথা নিয়ে তাদের বিরুদ্ধে এক দফা অভিযোগ গেছে আইসিসিতে।

বর্ণবাদের আগে এর আগে ২১ বছর (১৯৭০ থেকে ১৯৯১ সালের নভেম্বর) আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ ছিল দক্ষিণ আফ্রিকা।