কোভিড-১৯ পজিটিভ জাতীয় দলের ব্যাটসম্যান সাইফ

বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফরের প্রস্তুতি পর্বে প্রথম দফা করোনাভাইরাস পরীক্ষায় পজিটিভ হয়েছেন দুজন। কোভিড-১৯ শনাক্ত হয়েছে ওপেনার সাইফ হাসান ও বিসিবির হেড অফ ফিজিক্যাল পারফরম্যান্স নিক লির।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2020, 12:47 PM
Updated : 8 Sept 2020, 12:49 PM

প্রথম দফায় সোমবার ১৭ ক্রিকেটার ও সাপোর্ট স্টাফের ৭ জনের নমুনা সংগ্রহ করা হয়েছিল। বিসিবি মঙ্গলবার সন্ধ্যায় বিবৃতিতে জানিয়েছে, নমুনা সংগ্রেহর সময়ও সাইফ ও লির দৃশ্যমান কোনো উপসর্গ ছিল না। আরেক দফা পরীক্ষা না করানো পর্যন্ত তাদেরকে সেলফ আইসোলেশনে থাকতে বলা হয়েছে।

২১ বছর বয়সী সাইফের টেস্ট অভিষেক হয়েছে গত ফেব্রুয়ারিতে পাকিস্তানে। এরপর দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টেও খেলেছেন তিনি। শ্রীলঙ্কা সফরের স্কোয়াডেও তার থাকার কথা।

নিক লির পজিটিভ হওয়ার প্রেক্ষাপট বেশ কৌতুহল জাগানিয়া। গত মার্চে তিনি বাংলাদেশের কোচিং স্টাফে যোগ দিয়েছেন তিন বছরের চুক্তিতে। তিনি দায়িত্ব নেওয়ার পরপরই করোনাভাইরাসের কারণে বন্ধ হয়ে যায় খেলা। লম্বা বিরতি শেষে এই ইংলিশ ঢাকায় ফিরেছেন সপ্তাহ দুয়েক আগে। বিসিবির বিবৃতি থেকে জানা যাচ্ছে, গত ১৪ অগাস্ট দুবাইয়ে এক দফা পরীক্ষায় তার ফল এসেছিল পজিটিভ। দিন দশেকের আইসোলেশন শেষে ২৩ অগাস্ট তিনি নেগেটিভ হন। ঢাকায় ফিরে ১৪ দিনের কোয়ারেন্টিনও সম্পন্ন করেছেন। তার পর আবার পরীক্ষায় তার ফল এলো পজিটিভ।

ট্রেনার নিক লি

বিসিবির প্রধান চিকিৎসক দেবাশিস চৌধুরি জানালেন, “আমাদের কোভিড-১৯ পরামর্শক খতিয়ে দেখছেন লির সংক্রমণ কোনো নতুন ঘটনা নাকি আগেরই। তার পর অবস্থা বুঝে ব্যবস্থা নেওয়া হবে।”

ক্রিকেটারদের সঙ্গে অনুশীলনে থাকা এক ট্রেনারের করোনাভাইরাসে আক্রান্ত হওয়া ও কয়েকজনের উপসর্গ দেখা দেওয়ার পর গত বৃহস্পতিবার বন্ধ করে দেওয়া হয় মিরপুরে ক্রিকেটারদের অনুশীলন। বুধবার থেকে আবার অনুশীলন শুরু হওয়ার কথা। তার আগে শ্রীলঙ্কা সফরের ভাবনায় থাকা সম্ভাব্য সবার কোভিড পরীক্ষার উদ্যোগ নেয় বিসিবি।

সাপোর্ট স্টাফের আরও ৭ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে মঙ্গলবার। আরও একজন ক্রিকেটার ও কোচের নমুনা নেওয়া হবে বুধবার।

শ্রীলঙ্কা সফরের আগে আরও তিন দফায় করোনাভাইরাস পরীক্ষা করানো হবে। স্কোয়াড ঘোষণার পর ১৮ সেপ্টেম্বর এক দফায় পরীক্ষা শেষে টিম হোটেলে ওঠার কথা ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের। এরপর আরও দুইবার পরীক্ষা করিয়ে শ্রীলঙ্কার বিমানে উঠবেন ক্রিকেটাররা। জাতীয় দলের সঙ্গে এই সফরে যাবে বাংলাদেশের হাই পারফরম্যান্স স্কোয়াডও।