কোহলির ধারেকাছে নিজেকে দেখেন না মালান

পরিসংখ্যানের একটি জায়গায় এখন বিরাট কোহলিকে টপকে টি-টোয়েন্টি ক্রিকেটে সবার ওপরে দাভিদ মালান। তবে এই পরিসংখ্যানের ফাঁকির দিকটাও জানেন ইংল্যান্ডের এই ব্যাটসম্যান। নিজেকে তাই কোহলির সঙ্গে তুলনায়ই রাখতে চান না মালান। তার বরং ভাবনা, একাদশে জায়গা পাকা করতে হবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2020, 05:58 AM
Updated : 8 Sept 2020, 07:49 AM

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের শুরু থেকেই চমকপ্রদ পারফরম্যান্স দেখিয়ে চলেছেন মালান। ১৫ ইনিংস খেলে ৩৩ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যান ১ সেঞ্চুরি ও ৭ ফিফটিতে ৬০৬ রান করেছেন ৫০.৮৪ গড়ে। অন্তত ১৫ ইনিংস বা কমপক্ষে ৫০০ রান, দুটি মানদণ্ডেই মালানের ব্যাটিং গড় টি-টোয়েন্টি ক্রিকেটে সেরা।

আপাতত কোহলির চেয়ে একটু ওপরে মালান। ভারতীয় অধিনায়কের ব্যাটিং গড় ৫০.৮০, যদিও ব্যাট করেছেন তিনি ৭৬ ইনিংসে। কোহলির সঙ্গে তুলনার ক্ষেত্রে মালানের মূল আপত্তি এখানেই।

“ বিরাট কোহলি যতটা ভালো, আমি তার ধারেকাছে নেই, যদিও পরিসংখ্যান সেরকমই বলছে। যদি ৫০টির মতো ম্যাচ খেলতাম, তাহলে হয়তো তুলনা কিছু করা যেত। এখন আমি যেটা পারি, কেবল রান করে যেতে।”

পরিসংখ্যানের চেয়ে আপাতত মালানের বেশি মনোযোগ পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখায়। অস্ট্রেলিয়ার বিপক্ষে চলতি সিরিজের ইংল্যান্ড দলে চোটের কারণে নেই ওপেনার জেসন রয়, পারিবারিক কারণে নেই অলরাউন্ডার বেন স্টোকস। দুজনই সামনে ফিরবেন এবং একাদশে তাদের জায়গা প্রায় নিশ্চিত। মালানের ভালোভাবেই জানা আছে, দুই-তিন ম্যাচের ব্যর্থতায় তার জায়গা নিয়ে টানাটানি পড়ে যাবে।

মালানের তাই লক্ষ্য, যত বেশি সম্ভব রান করে একাদশে জায়গা টিকিয়ে রাখা।

“ আমরা সবাই জানি, আমাদের দলে যারা জায়গা ধরে আছে, তারা কতটা ভালো। গত চার-পাঁচ বছর ধরেই তাদের রেকর্ড দুর্দান্ত। এখানে বাইরে থেকে ঢুকে কাউকে নিজের জায়গা করে নিতে হলে খুবই ধারাবাহিক হতে হবে এবং দলকে জেতাতে হবে।”

“ আমি যেভাবে রান করে চলেছি, এভাবেই যদি করে যেতে পারি, তাহলে হয়তো তাদের (টিম ম্যানেজমেন্ট) জন্য কঠিন হবে আমাকে উপেক্ষা করা এবং কোনোভাবে হয়তো একাদশে জায়গা ধরে রাখতে পারব।”

অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে মঙ্গলবার মালানের সামনে আরেকটি সুযোগ থাকবে নিজের ছাপ রাখার।