২১ বছরের ক্যারিয়ারের ইতি টানছেন বেল

বয়স পেরিয়ে গেছে ৩৮। চোটের কারণে গত কাউন্টি মৌসুমের পুরোটা কাটাতে হয়েছিল মাঠের বাইরে। এ বছর ব্যাটে ভাটার টান। ইচ্ছা থাকলেও শরীরটা আর টানছে না। তাই ২১ বছরের পেশাদার ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছেন ইয়ান বেল। চলতি মৌসুম শেষে ব্যাট-প্যাড তুলে রাখবেন এই ইংলিশ ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2020, 05:53 PM
Updated : 5 Sept 2020, 05:53 PM

টুইট বার্তায় শনিবার অবসরের ঘোষণা দেন বেল। তার এই ঘোষণা অবশ্য কিছুটা চমক হয়েই এসেছে। গত জুলাইয়ে ওয়ারউইকশায়ারের সঙ্গে এক বছর চুক্তির মেয়াদ বাড়িয়েছিলেন। খেলার কথা ছিল পরের মৌসুমে। সেটা আর হচ্ছে না।

ইংল্যান্ডের চলতি মৌসুমের ঘরোয়া বড় দৈর্ঘ্যের টুর্নামেন্ট বব উইলিস ট্রফিতে রোববার শুরু হতে যাওয়া ওয়ারউইকশায়ারের শেষ ম্যাচে খেলবেন তিনি। পরের সপ্তাহে খেলবেন তার শেষ টি-টোয়েন্টি ম্যাচ।

২০০৪ থেকে ২০১৫ পর্যন্ত ইংল্যান্ডের হয়ে বেল টেস্ট খেলেছেন ১১৮টি। ২২ সেঞ্চুরিতে করেছেন ৭ হাজার ৭২৭ রান। দীর্ঘদিন ছিলেন ইংলিশ মিডল অর্ডারের ভরসা। পাঁচটি অ্যাশেজ জিতেছেন ১১ বছরে। পাঁচটি অ্যাশেজ জেতা মাত্র তৃতীয় ক্রিকেটার তিনি।

ব্যক্তিগত পারফরম্যান্সে সেরা সময় ছিল ২০১৩ অ্যাশেজে। দলের তিনটি জয়ে করেছিলেন তিন সেঞ্চুরি। রান করেছিলেন মোট ৫৬২। ২০১১ সালে ভারতের বিপক্ষে ৪-০ তে জেতা সিরিজে খেলেছিলেন ১৫৯ ও ২৩৫ রানের অসাধারণ দুটি ইনিংস।

বেল ওয়ানডে খেলেছেন ১৬১টি। করেছেন ৫ হাজার ৪১৬ রান। এই সংস্করণে ইংল্যান্ডের হয়ে তার চেয়ে বেশি রান আছে কেবল ওয়েন মর্গ্যান ও জো রুটের। ২০১৫ সালে অবসর নিয়েছিলেন এই সংস্করণ থেকে।

দেশের ঘরোয়া ক্রিকেটে ক্যারিয়ারের পুরোটাই খেলেছেন তিনি ওয়ারউইকশায়ারের হয়ে। মাত্র ১০ বছর বয়সে যোগ দিয়েছিলেন কাউন্টি ক্লাবটিতে। ১৯৯৯ সালে ১৭ বছর বয়সে হয়েছিল প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক। দলটির হয়ে তিন সংস্করণ মিলিয়ে ৩৮ সেঞ্চুরিতে করেছেন ১৭ হাজারের বেশি রান।

দলটির জার্সিতে লম্বা ক্যারিয়ারে দুইবার কাউন্টি চ্যাম্পিয়নশিপসহ শিরোপা জিতেছেন মোট ৯টি। ২০১৬-১৭ মৌসুমে পার্থ স্করচার্সের বিগ ব্যাশের শিরোপা জয়ী দলের সদস্যও ছিলেন তিনি।