টি-টোয়েন্টি ও ওয়ানডে দলে ফিরলেন বাটলার-আর্চার

দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজের দলে ফিরেছেন জস বাটলার, জফ্রা আর্চার ও মার্ক উড। টি-টোয়েন্টি দলে আগের মতোই নেই ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2020, 02:48 PM
Updated : 31 August 2020, 03:56 PM

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড সোমবার টি-টোয়েন্টির জন্য ১৪ ও ওয়ানডের জন্য ১৩ সদস্যের দল দিয়েছে। ওয়ানডে দলে আছেন রুট।

২৯ বছর বয়সী রুট সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন গত বছরের মে মাসে, পাকিস্তানের বিপক্ষে। কদিন আগে এই সংস্করণে ফেরার ইচ্ছার কথা জানিয়েছিলেন তিনি। রোববার টি-টোয়েন্টি ব্লাস্টে ডার্বিশায়ারের বিপক্ষে ইয়র্কশায়ারের জয়ে ব্যাটে-বলে রাখেন অবদান।

ইংল্যান্ডের জাতীয় নির্বাচক এড স্মিথ জানান, একাদশের কথা ভেবে টি-টোয়েন্টি দল দিয়েছেন তারা। সেখানে আপাতত তাদের ভাবনায় নেই রুট। তার লাল বলের ক্রিকেটে ব্যস্ত সূচির বিষয়টিও নির্বাচকদের ভাবনায় ছিল। তবে রুটের জন্য দরজা বন্ধ হয়ে যায়নি বলেও জানান স্মিথ।

সাইড স্ট্রেইনের জন্য পাকিস্তান সিরিজের দল থেকে ছিটকে যাওয়া জেসন রয় নেই কোনো দলেই। তবে দলের সঙ্গে ‘বায়ো সিকিউর’ পরিবেশে থাকবেন এই ওপেনার।

পাকিস্তানের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে বিধ্বংসী ব্যাটিংয়ে হাফ সেঞ্চুরি করা ওপেনার টম ব্যান্টন টিকে গেছেন দুই সংস্করণেই। দ্বিতীয় ম্যাচে অপরাজিত ফিফটি করে টি-টোয়েন্টি দলে জায়গা ধরে রেখেছেন দাভিদ মালান।

আর্চার ও উডের ফেরায় বাদ পড়েছেন পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি দলে থাকা পেসার সাকিব মাহমুদ। গতিময় দুই পেসার গত বিশ্বকাপ ফাইনালের পর এই প্রথম খেলবেন সাদা বলে।

লিয়াম লিভিংস্টনের সঙ্গে টি-টোয়েন্টির জন্য রিজার্ভ খেলোয়াড় হিসেবে আছেন মাহমুদ, ওয়ানডের জন্য জো ডেনলি। দুই দল থেকেই বাদ পড়েছেন ডেভিড উইলি। ইংল্যান্ডের সবশেষ ওয়ানডে সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষে আট উইকেট নেওয়ার পাশাপাশি ৯৭ রান করেছিলেন তিনি। পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি দলে থাকলেও প্রথম দুই ম্যাচে একাদশে সুযোগ মেলেনি তার।

ক্যান্সারে আক্রান্ত বাবাকে দেখতে নিউ জিল্যান্ড উড়ে যাওয়া অলরাউন্ডার বেন স্টোকসকে কোনো দলেই বিবেচনা করা হয়নি।

গত ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকা সফরের পর এই প্রথম সাদা বলের ক্রিকেটের জন্য প্রায় পূর্ণ শক্তির দল পেল ইংল্যান্ড। কোভিড-১৯ পরিস্থিতিতে পিঠেপিঠি সিরিজ খেলায় টেস্ট ও সীমিত ওভার ক্রিকেটের জন্য আলাদা আলাদা দল দিতে হচ্ছিল নির্বাচকদের।

আগামী শুক্রবার সাউথ্যাম্পটনে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে ১১ সেপ্টেম্বর, ম্যানচেস্টারে।

টি-টোয়েন্টির ইংল্যান্ড দল: ওয়েন মর্গ্যান (অধিনায়ক), মইন আলি, জফ্রা আর্চার, জনি বেয়ারস্টো, টম ব্যান্টন, স্যাম বিলিংস, জস বাটলার, স্যাম কারান, টম কারান, জো ডেনলি, ক্রিস জর্ডান, দাভিদ মালান, আদিল রশিদ, মার্ক উড।

ওয়ানডের ইংল্যান্ড দল: ওয়েন মর্গ্যান (অধিনায়ক), মইন আলি, জফ্রা আর্চার, জনি বেয়ারস্টো, টম ব্যান্টন, স্যাম বিলিংস, জস বাটলার, স্যাম কারান, টম কারান, আদিল রশিদ, জো রুট, ক্রিস ওকস, মার্ক উড।