'৬০০ উইকেটের রেকর্ড জিমিরই থাকবে'

টেস্টে পেসার হিসেবে ৬০০ উইকেটের যে অসামান্য কীর্তি গড়েছেন জেমস অ্যান্ডারসন, আর কেউ তা ভাঙতে পারবে বলে মনে করেন না কুমার সাঙ্গাকারা। রেকর্ডটি ভাঙার স্বপ্ন নিশ্চয়ই অনেকে দেখবে। তবে শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটারের মতে, অনন্য এই অর্জন ইংলিশ পেসারের একারই থাকবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2020, 01:09 PM
Updated : 29 August 2020, 01:22 PM

পাকিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে আজহার আলির উইকেট নিয়ে ছয়শর মাইলফলক স্পর্শ করেন অ্যান্ডারসন। এখানেই অবশ্য থেমে থাকতে চান না ডানহাতি এই পেসার। লক্ষ্য স্থির করেছেন ৭০০’র ঘরে পা রাখার।

অস্ট্রেলিয়ার সাবেক পেসার গ্লেন ম্যাকগ্রার রেকর্ড ৫৬৩ উইকেট ছাড়িয়ে ২০১৮ সালের সেপ্টেম্বরে টেস্ট ইতিহাসের সফলতম পেসার হয়ে যান অ্যান্ডারসন। এরপর থেকে কেবল সমৃদ্ধ করে চলেছেন রেকর্ডটি। এখন তার ধারেকাছেও নেই কেউ। বর্তমানে টেস্ট খেলছেন এমন পেসারদের মধ্যে পাঁচশ উইকেটই আছে কেবল স্টুয়ার্ট ব্রডের (৫১৪)। অভিজ্ঞ ব্রডের কিছুটা সম্ভাবনা থাকলেও বাস্তবতা বিবেচনায় এ রেকর্ড ছোঁয়া বর্তমান পেসারদের জন্য অনেকটাই অসাধ্য।

মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) প্রেসিডেন্ট সাঙ্গাকারা শনিবার ক্লাবের সদস্যদের একটি ইমেইল করেছেন। সেখানেই অ্যান্ডারসনের প্রশংসা করেছেন শ্রীলঙ্কাকে ২০১১ বিশ্বকাপে নেতৃত্ব দেওয়া এই কিপার-ব্যাটসম্যান।

“জিমি দারুণ মানসম্পন্ন ও দৃঢ় মানসিকতার একজন ফাস্ট বোলার। তার অর্জন অসাধারণ, কেবল ৬০০ উইকেট নেওয়ার জন্য নয়। তার পরিশ্রম, দলের প্রতি দায়িত্ববোধ ও উন্নতি করার প্রচেষ্টা প্রশংনীয়।”

“বর্তমান ও ভবিষ্যৎ পেসারদের সামনে সে একটা রেকর্ড দাঁড় করিয়েছে। সম্ভবত, এটিই হয়তো একমাত্র রেকর্ড যা জিমিরই থাকবে।”

অ্যান্ডারসনের চেয়ে টেস্টে বেশি উইকেট আছে কেবল তিন স্পিনারের। ১৩৩ ম্যাচে ৮০০ উইকেট নিয়ে চূড়ায় শ্রীলঙ্কান গ্রেট মুত্তিয়া মুরালিধরন। ১৪৫ ম্যাচে ৭০৮ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়ার্ন। ১৩২ ম্যাচে ৬১৯ উইকেট ভারতের অনিল কুম্বলের।