বাবার ক্যান্সারে ক্রিকেটে মনোযোগ দিতে পারেননি স্টোকস

বাবা ব্রেইন ক্যান্সারে আক্রান্ত-এমন খবরে এলোমেলো হয়ে পড়েছিলেন বেন স্টোকস। কোনো কিছু নিয়ে ঠিকমতো ভাবতে পারছিলেন না তিনি। মনোযোগ দিতে পারছিলেন না ক্রিকেটে। একারণেই পাকিস্তানের বিপক্ষে সিরিজের মাঝপথে দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন এই ইংলিশ অলরাউন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2020, 10:23 AM
Updated : 29 August 2020, 10:23 AM

দুঃশ্চিন্তায় সপ্তাহ খানেক ঠিকমতো ঘুমাতে পারেননি বলেও জানালেন গত বছর ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা স্টোকস।

এ মাসের শুরুতে পারিবারিক কারণ দেখিয়ে পাকিস্তানের বিপক্ষে শেষ দুই টেস্টের দল থেকে নিজেকে প্রত্যাহার করে নেন স্টোকস। ক্রিকেটার কিংবা ইংলিশ বোর্ডের পক্ষ থেকে তখন নির্দিষ্ট কোনো কারণ জানানো হয়নি। পরিবারের সঙ্গে দেখা করতে এ সপ্তাহে নিউ জিল্যান্ড পৌঁছানোর পর কোভিড-১৯ প্রোটোকল অনুযায়ী স্টোকস এখন আইসোলেশনে আছেন।

নিউ জিল্যান্ড হেরাল্ডকে শনিবার দেওয়া সাক্ষাৎকারে স্টোকস জানান, বাবার ক্যান্সারে আক্রান্ত হওয়ার খবর শোনার পর কতটা কঠিন সময় পার করেছেন তিনি। 

“আমি এক সপ্তাহ ঘুমাতে পারিনি এবং কোনোভাবেই খেলায় মনোযোগ দিতে পারছিলাম না। আর মনস্তাত্ত্বিক বিষয়ের বিবেচনায় দল ছেড়ে আসাটাই সঠিক সিদ্ধান্ত ছিল।”

গত ডিসেম্বরে ইংল্যান্ডের দক্ষিণ আফ্রিকা সফরে প্রথম টেস্টের আগে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন স্টোকসের বাবা জেড স্টোকস। সেখানে হাসপাতালে ভর্তি করানোর পর মস্তিষ্কে রক্তক্ষরণের জন্য অস্ত্রোপচার করানো হয়েছিল তার। এরপর নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে ফেরার পর তার ব্রেইন ক্যান্সার ধরা পড়ে।

জেড স্টোকস নিউ জিল্যান্ডের সাবেক রাগবি খেলোয়াড়। পরে হন কোচ। নিজের ক্রিকেট ক্যারিয়ারে বাবার কতটা প্রভাব, সেটা তুলে ধরলেন বর্তমান ক্রিকেটের সেরা অলরাউন্ডারদের একজন স্টোকস।

“আমার ব্যাপারে সবসময় তিনি কঠোর ছিলেন। তবে বয়স বাড়ার সঙ্গে বুঝতে পেরেছি, তিনি সেটা আমার ভালোর জন্যই করতেন। তিনি জানতেন আমি পেশাদার ক্রীড়াবিদ হতে চাই। যখন আমি ক্রিকেটে ক্যারিয়ার গড়া শুরু করি, তখন সে ভাবনাটি তিনি আমার ভেতরে গেঁথে দেন।”