টি-টোয়েন্টিতে ৫০০ উইকেটের চূড়ায় ব্রাভো

আগের ম্যাচেই ফুরোতে পারত অপেক্ষা। কিন্তু চার ওভারে পাননি কোনো উইকেট। পরের ম্যাচে লাগল কেবল চার বল। প্রথম বোলার হিসেবে ডোয়াইন ব্রাভো পা রাখলেন ৫০০ টি-টোয়েন্টি উইকেটের চূড়ায়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2020, 03:19 PM
Updated : 26 August 2020, 03:23 PM

সিপিএলে বুধবার ত্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে সেন্ট লুসিয়া জুকসের বিপক্ষে অনন্য এই কীর্তি গড়েন ব্রাভো। ৪৯৯ উইকেট নিয়ে ত্রিনিদাদে ম্যাচটি খেলতে নেমেছিলেন ৩৬ বছর বয়সী এই ক্যারিবিয়ান অলরাউন্ডার। ইনিংসের চতুর্থ আর নিজের প্রথম ওভারে রাকিম কর্নওয়ালকে ফিরিয়ে স্পর্শ করেন মাইলফলক। এই উইকেট নিয়ে প্রথম বোলার হিসেবে সিপিএলেও ১০০ উইকেট পূর্ণ করেন তিনি।

বিশ্ব জুড়ে নানা ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে দাপট দেখানো ব্রাভোর ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে অভিষেক ২০০৬ সালে, নিউ জিল্যান্ডের বিপক্ষে। সময়ের পরিক্রমায় নিজেকে তুলে নিয়েছেন অন্য উচ্চতায়।

ঘরোয়া-আন্তর্জাতিক, স্বীকৃত সব টি-টোয়েন্টি মিলিয়ে সর্বোচ্চ উইকেট শিকারি তিনি অনেক আগে থেকেই। ২০১৭ সালের ডিসেম্বরে বিগ ব্যাশে খেলার সময় প্রথম বোলার হিসেবে পৌঁছেছিলেন চারশর ঠিকানায়।

সবার আগে তিনশ উইকেটের মাইলফলকেও পৌঁছান ব্রাভো। প্রথম বোলার হিসেবে একশ ও দুইশ উইকেটের মাইফলক স্পর্শ করেন অস্ট্রেলিয়ান পেসার ডার্ক ন্যানেস।

৫০০ উইকেট পেতে ব্রাভোর লাগল ৪৫৯ ম্যাচ। এখন পর্যন্ত আর কেউ চারশর সীমানাও ছুঁতে পারেননি।

২৯৫ ম্যাচে ৩৯০ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গা। সাড়ে তিনশর বেশি উইকেট আছে আর কেবল সুনিল নারাইন (৩৮৩), ইমরান তাহির (৩৭৪), সোহেল তানভির (৩৫৬) ও সাকিব আল হাসানের (৩৫৪)।