অস্ট্রেলিয়া সিরিজ হারানোর শঙ্কায় বিসিবি

অস্ট্রেলিয়ার বিপক্ষে আরেকটা সিরিজ হাতছাড়া হয়ে যাওয়ার শঙ্কা জেগেছে। বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, স্থগিত হয়ে যাওয়া সিরিজ আয়োজন করতে দেশটির সঙ্গে মিলছে না বাংলাদেশের সময়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2020, 01:04 PM
Updated : 15 August 2020, 01:04 PM

করোনাভাইরাসের প্রকোপে পিছিয়ে যাওয়া বাকি সব সিরিজের ভবিষ্যৎ ‘নিশ্চিত’ করতে পেরেছে বিসিবি। কেবল অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর ঝুলছে অনিশ্চয়তার সুতোয়।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া কোভিড-১৯ রোগে স্থগিত হয়েছে বাংলাদেশের পাকিস্তান সফর, যুক্তরাজ্য সফর, শ্রীলঙ্কা সফর, দেশের মাটিতে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজ। এগুলোর প্রায় সবগুলোই দেখতে যাচ্ছে আলোর মুখ। আগামী ২৪ অক্টোবর শ্রীলঙ্কা সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে বাংলাদেশ।

তবে ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে চূড়ান্ত কোনো সিদ্ধান্তে আসতে পারছে না বিসিবি। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি ম্যাচ খেলতে গত জুনে বাংলাদেশে আসার কথা ছিল দলটির। মিরপুরে শনিবার বিসিবি সভাপতি শোনালেন, স্থগিত হয়ে যাওয়া সিরিজ আয়োজন নিয়ে অগ্রগতির কথা।

“আমরা কিন্তু এরই মাঝে কিছু খেলা মিস করে ফেলেছি। আমাদের বেশ কিছু সিরিজ পিছিয়ে গেছে। এই খেলাগুলো আমরা পরে কবে খেলব, এর সূচি তৈরি করার প্রস্তুতি মোটামুটি নিয়ে রেখেছি। অস্ট্রেলিয়ার সফর ছাড়া বাকি সবই আমরা নিশ্চিত করতে পেরেছি। শুধু ওদেরটা পারিনি। ওদের সঙ্গে আমাদের টাইম মেলাতে পারছি না। বাকিগুলো আমরা সবই আবার খেলতে পারব।”

নিজেদের আগে টেস্ট মর্যাদা পাওয়া দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষেই সবচেয়ে কম ৬টি টেস্ট খেলেছে বাংলাদেশ। অন্য সব দেশের ক্ষেত্রেই সংখ্যাটা ছুঁয়েছে দুই অঙ্ক।

অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত কেবল একটি টেস্ট সিরিজ খেলতে পেরেছে বাংলাদেশ, সেই ২০০৩ সালে। দেশের মাটিতে টেস্ট সিরিজ দুটি হয় ২০০৫ ও ২০১৭ সালে।

২০১৮ সালে অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা ছিল বাংলাদেশের। আইসিসির ভবিষ্যৎ সফরসূচি পরিকল্পনার অংশ হিসেবে খেলার কথা ছিল দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে। আর্থিক দিক থেকে লাভজনক নয় বলে সেই সিরিজ বাতিল করে দেয় দেশটি।

এরপর দেশ দুটির মুখোমুখি হওয়ার কথা ছিল এবার। করোনাভাইরাসের থাবায় তা সম্ভব হলো না। পরে আয়োজনেরও সময় মেলাতে না পারায় অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ খেলার অপেক্ষা আপাত তাই আরও বাড়ছে।