আইপিএলের শুরুতে থাকছেন না স্মিথ-ওয়ার্নার-ফিঞ্চরা

ইংল্যান্ড সফরের ২১ সদস্যের দলে আছেন আইপিএলের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিতে খেলা অস্ট্রেলিয়ার ১২ ক্রিকেটার। ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, প্যাট কামিন্স, অ্যারন ফিঞ্চসহ এই ক্রিকেটারদের শুরুর কয়েকটি ম্যাচে পাবে না ফ্র্যাঞ্চাইজিগুলো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2020, 02:18 PM
Updated : 14 August 2020, 03:11 PM

অস্ট্রেলিয়ার ইংল্যান্ড সফর শেষ হতে না হতেই শুরু হয়ে যাবে আইপিএল। এমন ঠাসা সূচিতে ফেঁসে গেছেন অস্ট্রেলিয়ার সিনিয়র সহকারী কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডও। একই সঙ্গে রাজস্থান রয়্যালসের প্রধান কোচ হওয়ায় দেশের জাতীয় দলের সঙ্গে ইংল্যান্ড সফরে যাওয়া হচ্ছে না তার।

আগামী ২৪ অগাস্ট ইংল্যান্ড যাবে অস্ট্রেলিয়া দল। এরপর সেখানে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে তারা। দুই দলের সীমিত ওভারের সিরিজ শেষ হবে আগামী ১৬ সেপ্টেম্বর। এর তিন দিন পর শুরু হবে আইপিএলের ত্রয়োদশ আসর।

স্মিথ-ওয়ার্নার-ফিঞ্চদের পাশাপাশি ইংল্যান্ডেরও কয়েকজন ক্রিকেটার অংশ নিতে পারবেন না টুর্নামেন্টটির শুরুর দিকে। আইপিএল কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী, আরব আমিরাতে গিয়ে সাত দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে টুর্নামেন্টের সঙ্গে সম্পৃক্ত সবাইকে। সে সময় তিনবার কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ আসতে হবে তাদের।

অস্ট্রেলিয়া-ইংল্যান্ড সিরিজে থাকা ক্রিকেটারদের জন্য কোয়ারেন্টিন শিথিল করার অনুরোধ করেছিল ফ্র্যাঞ্চাইজিগুলো। কিন্তু এতে রাজি হয়নি আইপিএল কর্তৃপক্ষ।

শুধুমাত্র বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সের ওপর এর কোনো প্রভাব পড়েনি। ন্যাথান কোল্টার-নাইল ও ক্রিস লিন, মুম্বাইয়ের এই দুই অস্ট্রেলিয়ান জায়গা পাননি ইংল্যান্ড সিরিজের দলে। লিন অবশ্য আপাতত ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) খেলার প্রস্তুতি নিচ্ছেন, যা শুরু হবে ১৮ অগাস্ট এবং শেষ হবে ১০ সেপ্টেম্বর।

ভারতে করোনাভাইরাসের প্রকোপের কারণে এবারের আইপিএল হচ্ছে সংযুক্ত আরব আমিরাতে। আগামী ২০ অগাস্ট দেশটিতে যাওয়ার সম্ভাবনা আছে টুর্নামেন্টের প্রথম আসরের চ্যাম্পিয়ন রাজস্থানের। প্রধান কোচ হওয়ায় দলের সঙ্গে শুরু থেকেই থাকতে হচ্ছে ম্যাকডোনাল্ডকে।

আগামী তিন বছরের জন্য অস্ট্রেলিয়ার সাবেক অলরাউন্ডার মাকডোনাল্ডের সঙ্গে চুক্তি করেছে রাজস্থান। এবারের আইপিএল হতে যাচ্ছে ফ্র্যাঞ্চাইজিটির প্রধান কোচ হিসেবে তার প্রথম কাজ।

এদিকে, ইংল্যান্ড সফরে ম্যাকডোনাল্ডের না থাকায় কোনো সমস্যা দেখছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার জাতীয় দলের প্রধান বেন অলিভার। ম্যাকডোনাল্ডের সঙ্গে বোর্ডের চুক্তির ধরনই এমন বলে জানিয়েছেন তিনি।

“অ্যান্ড্রুর সঙ্গে চুক্তির একটি অংশ ছিল যে, রাজস্থান রয়্যালসের প্রধান কোচ হিসেবে কাজ চালিয়ে যেতে পারবেন তিনি। আমাদের তাতে কোনো সমস্যা নেই।”