বোলিং অ্যাকশন পাল্টে ‘গোপন ডেলিভারি’ নিয়ে ব্যস্ত তাইজুল

বেশিরভাগ সতীর্থ যখন ব্যস্ত ফিটনেস নিয়ে, তখন নতুন কিছু পেতে কাজ করে চলেছেন তাইজুল ইসলাম। করোনাভাইরাসের কঠিন এই সময় নিজেকে ভেঙেচুরে নতুন করে গড়ে তুলছেন বাঁহাতি এই স্পিনার। বোলিং অ্যাকশন পাল্টে অস্ত্রভাণ্ডারে নতুন ডেলিভারি যোগ করে প্রস্তুতি নিচ্ছেন তিন সংস্করণেই নিয়মিত হতে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2020, 01:15 PM
Updated : 11 August 2020, 01:15 PM

টেস্ট দলের নিয়মিত সদস্য তাইজুল অভিষেকের ছয় বছর পরও ওয়ানডেতে থিতু হতে পারেননি। অভিষেকে হ্যাটট্রিক করে ইতিহাস গড়া এই স্পিনার খেলতে পেরেছেন মোটে ৯ ওয়ানডে। টি-টোয়েন্টিতে সম্বল কেবল গত বছরের দুটি ম্যাচ।  

তাইজুলকে এবার লাল বলের পাশাপাশি সাদা বরের চুক্তিতেও রেখেছে বিসিবি। তাকে নিয়ে বদল এসেছে বোর্ডের ভাবনায়। বাঁহাতি স্পিনারের নিজের ভাবনাতেও পরিবর্তন এসেছে। এর পেছনে ভূমিকা আছে স্পিন বোলিং কোচ ও নিউ জিল্যান্ডের সাবেক বাঁহাতি স্পিনার ড্যানিয়েল ভেটোরির। তিনিই তাইজুলকে বলেছিলেন, কিছু ছোটখাটো পরিবর্তন আনলে এই বোলিং দিয়েই সব ফরম্যাটে খেলে যাওয়া সম্ভব।

সেই কথা মনে ধরেছে তাইজুলের। নিজের বোলিংয়ে পরিবর্তন আনতে করোনাভাইরাসের কঠিন পরিস্থিতিও বাধা হতে পারেনি। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিসিবির তত্ত্বাবধানে একক অনুশীলন চালিয়ে যাওয়া ২৮ বছর বয়সী স্পিনার শোনালেন নিজেকে নতুন করে গড়ার গল্প।

“সব ফরম্যাট খেলতে চাই বলেই নিজেকে বদলে ফেলার চেষ্টা করছি। বোলিংয়ে কিছু পরিবর্তন এনেছি। বোলিং অ্যাকশনের পাশাপাশি আমি নির্দিষ্ট একটি ডেলিভারি রপ্ত করার চেষ্টা করছি। আশা করি, খুব বেশি সময় লাগবে না। তবে এই মুহূর্তে বিষয়টি গোপনই থাকুক। যখন পুরোপুরি রপ্ত করতে পারব, তখন জানাব ডেলিভারিটি আসলে কী।”

আপাতত নিজের মতো করেই করছেন ভাঙা-গড়ার কাজ। ভেটোরির সবুজ সংকেত পাওয়ার পর বেড়েছে তাইজুলের আত্মবিশ্বাস।

“নিজেই চেষ্টা করছিলাম, বোলিং অ্যাকশন পরিবর্তন এনে কিছু করা যায় কিনা। দেখলাম, বল ভালোই হচ্ছে। এরপর কোচের সঙ্গে বোলিং অ্যাকশনের ভিডিও নিয়ে আলাপ হলো। উনি ইতিবাচক মন্তব্য করার কারণেই এটি নিয়ে কাজ করছি।”

“বোলিং অ্যাকশনে পরিবর্তনের জন্য বলে প্রচুর ভেরিয়েশন পাচ্ছি। আমার কাছে তাই অনেক অপশন তৈরি হচ্ছে। ভেরিয়েশন থাকলে সব কন্ডিশনেই ভালো করা সম্ভব। সবকিছু মিলিয়েই এই সিদ্ধান্ত নেওয়া। সত্যি কথা বলতে সব ফরম্যাটে, সব কন্ডিশনে যেন সাফল্য পাই, এই ভাবনাগুলো কাজ করেছে।”