‘বাটলারের সবসময় টেস্ট দলে থাকা উচিত’

উইকেটের সামনে-পেছনের ব্যর্থতায় ছিলেন প্রবল চাপের মুখে। এরপরও পাকিস্তানের বিপক্ষে ম্যানচেস্টার টেস্টে চতুর্থ ইনিংসে লড়াকু ব্যাটিংয়ে ইংল্যান্ডের জয়ে রাখলেন গুরুত্বপূর্ণ অবদান। জস বাটলারের খেলার ধরন মুগ্ধ করেছে শেন ওয়ার্নকে। অস্ট্রেলিয়ান কিংবদন্তির মতে, সবসময়ই ইংল্যান্ডের টেস্ট দলে থাকা উচিত বাটলারের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2020, 06:52 PM
Updated : 9 August 2020, 06:52 PM

প্রথম টেস্টে শনিবার প্রচণ্ড চাপের মধ্যে ব্যাটিংয়ে নেমে পাল্টা আক্রমণে দলকে পথ দেখান বাটলার। ১০১ বলে সাত চার ও এক ছক্কায় ৭৫ রানের দুর্দান্ত ইনিংস খেলার পথে ক্রিস ওকসের সঙ্গে উপহার দেন শতরানের জুটি। চ্যালেঞ্জিং রান তাড়ায় ইংল্যান্ড জেতে ৩ উইকেটে। স্কাই স্পোর্টসে ওয়ার্ন তুলে ধরলেন, কেন তিনি বাটলারকে সবসময় টেস্ট দলে দেখতে চান।  

“সবসময় তার দলে থাকা উচিত। জস খুব ভালো এবং নির্ভরযোগ্য কিপার। মাঝে মধ্যে কিছু বাজে দিন আসতে পারে। সেখানে কাজটা সহজ ছিল না।”

“তবে জসের সবসময় দলে থাকা উচিত। কারণ, তার যে সামর্থ্য, বিশেষ করে ব্যাটিংয়ে, এরপর তার কিপিং। দলের মধ্যে সে একজন ভালো নেতাও, বেশ শান্ত স্বভাবের। সে একটি পূর্ণাঙ্গ প্যাকেজ।”

শেষ ইনিংসে ২৭৭ রান তাড়ায় ১১৭ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকছিল ইংল্যান্ড। এরপরই ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে দৃশ্যপট বদলে দেন বাটলার ও ওকস। দুজন গড়েন ১৩৯ রানের জুটি। জয়ের দুয়ারে গিয়ে বাটলার আউট হলেও ৮৪ রানে অপরাজিত থাকেন ওকস।

উইকেটে বাটলারের আত্মবিশ্বাসী মনোভাব অন্য প্রান্তে ওকসকে সহায়তা করেছে বলে মনে করেন টেস্ট ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি ওয়ার্ন।

“যেভাবে সে খেলেছে, তা সত্যি আমাকে মুগ্ধ করেছে। সে নিজের ওপর বিশ্বাস রেখেছে। বলেছে, ‘আমিই সেই ব্যক্তি, আমি কাজটি শেষ করতে যাচ্ছি’।”

“সে দারুণ খেলেছে, যা অন্য প্রান্তে ওকসকে সহায়তা করেছে, যে ফর্মে ফেরার জন্য সংগ্রাম করছিল। কিন্তু ব্যাটিংয়ে নেমে খুব ভালো খেলেছে। ভালো উইকেটে, ভালো মানের বোলিং আক্রমণের বিপক্ষে অসাধারণ এক জয় এটি।”