'চূড়া থেকে অনেক দূরে ইংল্যান্ড'

টেস্টে ইংল্যান্ডের পারফরম্যান্সে মন ভরছে না মাইকেল ভনের। উত্তরসূরিদের খেলায় বেশ ঘাটতি চোখে পড়েছে সাবেক এই অধিনায়কের। তার মতে, এভাবে খেলতে থাকলে টেস্টে শীর্ষস্থান ইংল্যান্ডের জন্য অনেক দূরের পথ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2020, 04:24 PM
Updated : 7 August 2020, 04:24 PM

আইসিসির র‌্যাঙ্কিংয়ে ওয়ানডেতে চূড়ায় আছে ইংল্যান্ড, টি-টোয়েন্টিতে দুই নম্বরে। টেস্টে দলটির অবস্থান চার নম্বরে। এই সংস্করণে শীর্ষে যাওয়ার পথ সহজ নয়।
 
২০১৪ সাল থেকে নিজেদের দেশে কোনো টেস্ট সিরিজ হারেনি ইংল্যান্ড। কিন্তু এই সময়ে কেবল শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকায় গিয়ে সিরিজ জিতেছে তারা। তাদের ভোগাচ্ছে একটি ব্যাপার; সিরিজে প্রথম ম্যাচে হার। পাকিস্তানের বিপক্ষে চলমান টেস্টে হারলে সংখ্যাটা বেড়ে দাঁড়াবে ছয়ে।
 
১৯৯৬ সালের পর থেকে দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে কোনো টেস্ট সিরিজ না হারা ইংল্যান্ড ভালো অবস্থানে নেই প্রথম টেস্টে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ সিরিজে প্রথম টেস্টে হারলেও ঘুরে দাঁড়িয়ে সিরিজ জিতেছিল জো রুট-বেন স্টোকসদের দল। ভন মনে করেন, পাকিস্তানের বিপক্ষে এমন কিছুর পুনরাবৃত্তি হবে অনেক কঠিন। বৃহস্পতিবার বিবিসির একটি আয়োজনে উত্তরসূরিদের সে কথা মনে করিয়ে দেন তিনি।
 
“ওয়েস্ট ইন্ডিজের মতো দলের বিপক্ষে পার পাওয়া যায়, কিন্তু পাকিস্তান এক ধাপ উপরের দল। অস্ট্রেলিয়া বা ভারত ইংল্যান্ডকে উড়িয়ে দেবে।”
 
“আমি বলতে শুনেছি, ইংল্যান্ড এক নম্বর টেস্ট দল হতে চায়, কিন্তু তা থেকে তারা অনেক দূরে। কৌশলগতভাবে তারা প্রায়ই এটাকে ভুল হিসেবে নেয়, দলের কিছু দিক নিয়েও প্রশ্ন আছে।”