ম্যানচেস্টারে দুই স্পিনার খেলাতে পারে পাকিস্তান

ইংল্যান্ডের উইকেট ও কন্ডিশন বরাবরই কথা বলে পেসারদের সুরে। তবে আবহাওয়ার বর্তমান অবস্থা সহায়ক হতে পারে স্পিনারদের জন্যেও। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে তাই দুই স্পিনার খেলানোর বিষয়টি ভালোভাবেই বিবেচনায় রেখেছেন পাকিস্তানের কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল-হক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2020, 01:07 PM
Updated : 3 August 2020, 01:19 PM

ম্যানচেস্টারে আগামী বুধবার শুরু হবে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। ওই ম্যাচের জন্য মঙ্গলবার ১৬ সদস্যের দল ঘোষণা করবে পাকিস্তান। ২০ জনের প্রাথমিক দলে স্পিনার তিনজন, ইয়াসির শাহ, শাদাব খান ও কাশিফ ভাট্টি।

ইংল্যান্ডের কন্ডিশনে দুইজন বিশেষজ্ঞ স্পিনার নিয়ে একাদশ সাজানো যথেষ্টই বিরল। তবে সোমবার ভিডিও কনফারেন্সে মিসবাহ জানালেন, এবার দুই স্পিনার খেলানোর ভাবনা তাদের আছে।

“দুইজন স্পিনার খেলানো হবে কিনা, এই সিদ্ধান্ত নেওয়ার আগে আজ এবং কাল আমরা পিচ ও আবহাওয়ার অবস্থার ওপর নজর রাখব। এই সম্ভাবনা আছে (দুই স্পিনার খেলানো) এবং আমাদের জন্য বেশ উৎসাহব্যঞ্জক ব্যাপার।”

“এই মুহুর্তে পিচ ও আবহাওয়া আমাদের সহায়ক হতে পারে, তবে জিততে হলে পরিকল্পনা সঠিকভাবে কাজে লাগাতে হবে।”

ইংলিশ গ্রীষ্মে ঐতিহ্যগতভাবেই সময় যত গড়ায়, উইকেটে স্পিনারদের জন্য সহায়তা বাড়তে থাকে। অগাস্ট-সেপ্টেম্বরে এই সহায়তা যথেষ্টই থাকে। তবে এবার ঘরোয়া ক্রিকেট না হওয়ায় উইকেটগুলো খুব বেশি ব্যবহৃত হয়নি, বাস্তবতা তাই একটু ভিন্ন।

করোনাভাইরাসের কারণে লম্বা বিরতির পর এই সিরিজের জন্য পাকিস্তানের প্রস্তুতি শুরু হয়েছিল দেশে ক্যাম্প দিয়ে। এরপর ইংল্যান্ডে গিয়েও লম্বা সময় ধরে প্রস্তুতি নিয়েছে দল, নিজেদের মধ্যে খেলেছে প্রস্তুতি ম্যাচ। করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেও প্রস্তুতি যা হয়েছে, তাতে সন্তুষ্ট মিসবাহ।

“সব মিলিয়ে, দলের প্রস্তুতিতে আমি খুশি। তিন মাস ক্রিকেট থেকে দূরে থাকার পর আমাদের শূন্য থেকে শুরু করতে হয়েছিল। দলের অবস্থা ভালো এবং আসন্ন সিরিজে ভালো করার ব্যাপারে আমরা আশাবাদী।”