বেয়ারস্টো ঝড়ের পর বিলিংস-উইলির দৃঢ়তায় সিরিজ ইংল্যন্ডের

জনি বেয়ারস্টোর খুনে ব্যাটিংয়ে ইংল্যান্ডের জয় মনে হচ্ছিল স্রেফ সময়ের ব্যাপার। এই কিপার-ব্যাটসম্যানের ঝড় থামানোর পর ওয়েন মর্গ্যান ও মইন আলিকে দ্রুত ফিরিয়ে ম্যাচ জমিয়ে তুলেন জশ লিটল। তবে স্যাম বিলিংস ও ডেভিড উইলির দৃঢ়তায় এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে নিয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2020, 05:02 PM
Updated : 1 August 2020, 07:52 PM

সাউথ্যাম্পটনে শনিবার দ্বিতীয়ওয়ানডেতে ৪ উইকেটে জিতে ৩ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে ইংল্যান্ড।

সফরকারীদের প্রথম নয় ব্যাটসম্যানেরসাতজনই যান দুই অঙ্কে। তবে কার্টিস ক্যাম্পার ছাড়া আর কেউ যেতে পারেননি ত্রিশ পর্যন্ত।তরুণ অলরাউন্ডারের টানা দ্বিতীয় ফিফটিতে ৯ উইকেটে ২১২ রান করে আয়ারল্যান্ড।

বোলারদের ওপর চড়াও হয়েইংল্যান্ডকে সহজ জয়ের পথে নিয়ে যান ওপেনার বেয়ারস্টো। তবে লিটলের দারুণ বোলিংয়ে স্বাগতিকরা৬ রানে ৩ উইকেট হারালে ম্যাচের চিত্র পাল্টে যায়। কিন্তু বাঁচা-মরার ম্যাচে বিলিংসআর উইলির জুটি আর ভাঙতে পারেনি আইরিশরা। ১০৫ বল বাকি থাকতে লক্ষ্য ছুঁয়ে ফেলে ইংল্যান্ড।

প্রথম ওভারেই জেসন রয়কেশূন্য রানে ফিরিয়ে দেন ক্রেইগ ইয়ং। জেমস ভিন্স খেলছিলেন দেখেশুনে কিন্তু অন্য প্রান্তেবেয়ারস্টোর ব্যাটে রান আসছিল বানের জলের মতো।

ভিন্সকে বোল্ড করার পরটম ব্যান্টনকেও ফেরান ক্যাম্পার। তবে বেয়ারস্টোর ব্যাটে দ্রুতই এগোচ্ছিল ইংল্যান্ড।৪১ বলে দুই ছক্কা ও ১৪ চারে ৮২ রান করা ওপেনারকে কট বিহাইন্ড করে থামান লিটল। পরেরওভারে রানের খাতা খোলার আগেই মর্গ্যান ও মইনকে বিদায় করে দলকে ফেরান ম্যাচে।

১৩৭ রানে ৬ উইকেট হারিয়েচাপে পড়া ইংল্যান্ডকে জয়ের বন্দরে নিয়ে যান বিলিসং ও উইলি। নিজের মতো করে খেলেই দ্রুতরান তুলেন উইলি, দায়িত্বশীল ব্যাটিংয়ে তাকে সঙ্গ দিয়ে যান বিলিংস।

৪৬ বলে ৪৭ রানে অপরাজিতথাকেন উইলি। তার সঙ্গে অবিচ্ছিন্ন ৭৯ রানের জুটি গড়া বিলিংস করেন ৪৬ রান।

এর আগে রোজ বৌলে টস জিতেব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় আয়ারল্যান্ড। রানের খাতা খোলার আগেই গ্যারেথ ডেলানিকেবিদায় করেন আগের ম্যাচের নায়ক ডেভিড উইলি। তার বলেই দুর্দান্ত এক ক্যাচ নিয়ে পল স্টার্লিংকেবিদায় করেন টম ব্যান্টন।

ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবারেরমতো বোলিং করা জেমস ভিন্সের শিকার অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নি। মিডল অর্ডারে ছোবলদেন আদিল রশিদ। বোল্ড করে কেভিন ও’ব্রায়েনকে দ্রুত ফেরানো এই লেগ স্পিনার বিদায় করেনথিতু হয়ে যাওয়া হ্যারি টেক্টর ও লর্কান টাকারকে।

২৮তম ওভারে ৯১ রানে ৬ উইকেটহারানো আয়ারল্যান্ডকে টানেন ক্যাম্পার। সিমি সিংয়ের সঙ্গে ৬০ ও অ্যান্ডি ম্যাকব্রাইনেরসঙ্গে ৫৬ রানের দুটি ভালো জুটি গড়েন ২১ বছর বয়সী এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

পেসার সাকিব মাহমুদকে সুইপকরার চেষ্টায় থার্ড ম্যানে রশিদের হাতে ধরা পড়ে শেষ হয় ক্যাম্পারের চমৎকার ইনিংস। অভিষেকে আগের ম্যাচে অপরাজিত৫৯ ছাড়িয়ে করেন ৬৮। তার ৮৭ বলের ইনিংস গড়া ৮ চারে।

৩৪ রানে ৩ উইকেট নেন রশিদ।দুটি করে উইকেট নেন মাহমুদ ও উইলি।

ওয়ানডে সুপার লিগ শুরুরসিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে আগামী মঙ্গলবার মুখোমুখি হবে ইংল্যান্ড ও আয়ারল্যান্ড। 

সংক্ষিপ্ত স্কোর:

আয়ারল্যান্ড: ৫০ ওভারে২১২/৯ (স্টার্লিং ১২, ডেলানি ০, বালবার্নি ১৫, টেক্টর ২৮, ও’ব্রায়েন ৩, টাকার ২১, ক্যাম্পার৬৮, সিমি ২৫, ম্যাকব্রাইন ২৪, ইয়ং ২*; উইলি ১০-১-৪৮-২, টপলি ৯-১-৩১-১, মইন ৮-০-২৭-০,ভিন্স ৪-০-১৮-১, রশিদ ১০-০-৩৪-৩, মাহমুদ ৯-০-৪৫-২)

ইংল্যান্ড: ৩২.৩ ওভারে২১৬/৬ (রয় ০, বেয়ারস্টো ৮২, ভিন্স ১৬, ব্যান্টন ১৫, বিলিংস ৪৬*, মর্গ্যান ০, মইন ০,উইলি ৪৭*; ইয়ং ৯-০-৬৮-১, লিটল ১০-৩-৬০-৩, ম্যাকব্রাইন ৫-০-৩৩-০, ক্যাম্পার ৬.৩-১-৫০-২,সিমি ২-০-৩-০)

ফল: ইংল্যান্ড ৪ উইকেটেজয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজেইংল্যান্ড ২-০তে এগিয়ে

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক