ভক্তদের জন্য খেলা ছাড়তে পারছি না: আফ্রিদি

চার বছরের বেশি হলো, আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন শহিদ খান আফ্রিদি। তবে এখনও খেলে চলেছেন ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি ক্রিকেটে। বয়স পেরিয়ে গেছে ৪০, মাঝেমধ্যেই তার ইচ্ছে করে ছেড়ে দিতে। তবে পাকিস্তানি অলরাউন্ডার জানালেন, ছাড়তে পারছেন না ভক্তদের কারণে। ভক্তদের চাওয়া পূরণ করতে খেলা চালিয়ে যেতে চান তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2020, 06:44 AM
Updated : 1 August 2020, 02:42 PM

১৯৯৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক আফ্রিদির। ঘরোয়া ক্রিকেট খেলছেন ১৯৯৫ থেকে। পাকিস্তানের হয়ে সবশেষ খেলেছেন ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে। ২০১৮ সালে অবশ্য একটি ম্যাচে বিশ্ব একাদশের হয়ে খেলেছেন লর্ডসে, ওয়েস্ট ইন্ডিজে স্টেডিয়ামে নির্মাণে তহবিল সংগ্রহের সেই ম্যাচ পেয়েছিল আন্তর্জাতিক টি-টোয়েন্টির মর্যাদা।

পাকিস্তানের হয়ে দুই দশকের ক্যারিয়ার শেষে তিনি খেলে যাচ্ছেন বিভিন্ন টি-টোয়েন্টি লিগে। সময়ের সঙ্গে অবশ্য এই লিগগুলোতেও তার প্রতি দলগুলির আগ্রহে ভাটা পড়েছে। আগের মতো সব লিগে তিনি কাঙ্ক্ষিত নন। তবে একেবারে শেষ হয়েও যায়নি। গত ডিসেম্বরে বিপিএলে খেলেছেন ঢাকা প্লাটুনের হয়ে। এরপর ফেব্রুয়ারি-মার্চে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলেছেন মুলতান সুলতানসের হয়ে।

সম্প্রতি করোনাভাইরাসের আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন তিনি। পাকিস্তানের একটি ক্রিকেট ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে বললেন, খেলোয়াড়ী জীবনের শেষ দেখছেন না সহসাই।

“ সত্যি বললে, মন তো চায়, এখন থেমে যাই। কিন্তু ভক্তদের বড় চাওয়া, আমি যেন খেলে যাই, যতদিন ফিট আছি। ভক্তরা মাঠে দেখতে চান আমাকে। আমার বাড়ির লোকজন, পরিবারের সবাই বলে, ফিটনেস যেহেতু আছে, খেলা যেন চালিয়ে যাই।”

“ তো, যতদিন উপভোগ করছি… একটা ব্যাপার হলো, এখনও ক্রিকেটের প্রতি আবেগ আমার তীব্র, এখনও ক্রিকেটে থাকতে চাই, ক্রিকেটের সঙ্গে চলতে চাই। আরও ২-১ বছর দেখব, ফিটনেস কেমন থাকে। যদি ফিট থাকি, দলের ওপর বোঝা না হয়ে যাই, তাহলে খেলে যাওয়াই উচিত। উপভোগ করাটাই আসল, জোর করে খেলে যাব না।”

পাকিস্তান দল এখন আছে ইংল্যান্ড সফরে। প্রধান কোচ মিসবাহ-উল-হক ছাড়াও এই দলের বোলিং কোচ হিসেবে আছেন ওয়াকার ইউনিস, এই সফরের ব্যাটিং কোচ ইউনিস খান, স্পিন কোচ মুশতাক আহমেদ। আফ্রিদির বিশ্বাস, কোচিং স্টাফ এত সমৃদ্ধ বলে ইংল্যান্ডে ভালো করার সম্ভাবনা বেশি পাকিস্তানের।

“ খুব ভালো কোচিং স্টাফের সাহায্য পাচ্ছে এই দল, যাদের ইংল্যান্ডে ভালো করার ব্যাপক অভিজ্ঞতা আছে। আমার বিশ্বাস, ইংল্যান্ডে ভালো করবে দল।”

আফ্রিদি কথা বললেন টেস্ট থেকে মোহাম্মদ আমিরের অবসর নিয়েও। যেটি নিয়ে বিতর্ক চলছেই, প্রবল সমালোচনার শিকারও হতে হয়েছে এই বাঁহাতি পেসারকে। তবে আফ্রিদির মতে, আমির ঠিক সিদ্ধান্তই নিয়েছেন।

“ আমার মনে হয়, আমির সঠিক কাজই করেছে টেস্ট ছেড়ে দিয়ে। সে নতুন বল সুইং করাতে পারে কিন্তু পুরোনো বলে ততটা কার্যকর নয়, গতি কম হওয়ার কারণে। সীমিত ওভারের ক্রিকেটে এভাবে চলতে পারে, কিন্তু টেস্টে দ্বিতীয় বা তৃতীয় স্পেলে বোলিংয়ে ফিরতে হয়। এখানেই আমিরের কাজ ছিল কঠিন।”