উইন্ডিজকে হারিয়ে উইজডেন ট্রফি ইংল্যান্ডের

পুরো একটি দিন বৃষ্টিতে ভেসে যাওয়ায় কাজটা কঠিন হয়ে গিয়েছিল ইংল্যান্ডের জন্য। তারপরও, ক্যারিবিয়ানদের বাজে ব্যাটিং আর নিজেদের দারুণ বোলিং-ফিল্ডিংয়ে শেষ পর্যন্ত সহজেই জিতেছে জো রুটের দল। প্রথম টেস্টে হারা ইংলিশরা ঘুরে দাঁড়িয়ে পুনরুদ্ধার করেছে উইজডেন ট্রফি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2020, 02:00 PM
Updated : 28 July 2020, 03:55 PM

তৃতীয় ও শেষ টেস্টে ৩৯৯ রান তাড়ায় ১২৯ রানে গুটিয়ে গেছে জেসন হোল্ডারদের দ্বিতীয় ইনিংস। ২৬৯ রানে জেতা ইংল্যান্ড ২-১ ব্যবধানে জিতে নিয়েছে সিরিজ।

ওল্ড ট্র্যাফোর্ডে মঙ্গলবার ২ উইকেটে ১০ রান নিয়ে পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু করা ক্যারিবিয়ানরা দেখাতে পারেনি লড়াইয়ের মানসিকতা। কারো মধ্যে দেখা যায়নি মাটি কামড়ে ক্রিজে পড়ে থাকার চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা। গড়ে ওঠেনি কোনো জুটি।

বৃষ্টির জন্য মাঝে মধ্যেই বন্ধ হয়েছে খেলা। কিন্তু সেই সুবিধা নিতে পারেনি সফরকারীরা। শুরুতে আশা দেখিয়েছিলেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান ক্রেইগ ব্র্যাথওয়েট ও শেই হোপ।

নিচু হয়ে যাওয়া এক ডেলিভারিতে ব্র্যাথওয়েটকে এলবিডব্লিউ করে দিনের প্রথম সাফল্য এনে দেন স্টুয়ার্ট ব্রড। সঙ্গে ইংল্যান্ডের দ্বিতীয় বোলার হিসেবে টেস্টে স্পর্শ করেন ৫০০ উইকেটের মাইলফলক।

পরের অংশটুকু যেন ক্রিস ওকসময়। সুইং বোলিংয়ে খুব ভুগিয়েছেন এই অলরাউন্ডার। ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে ৬ চারে ৩১ রান করা হোপকে ফিরিয়ে শুরু করেন শিকার। পরে একে একে ফিরিয়ে দেন শামার ব্রুকস, হোল্ডার, শেন ডাওরিচ ও রাকিম কর্নওয়ালকে। ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ বাঁচানোর আশা গুঁড়িয়ে ক্যারিয়ারে চতুর্থবারের মতো ইনিংসে পাঁচ উইকেট পান ওকস।

মাঝে রান আউট হয়ে অহেতুক ঝুঁকির মাশুল দেন রোস্টন চেইস। ম্যাচের ওই পরিস্থিতিতে দ্রুত সিঙ্গেলের কোনো প্রয়োজনই ছিল না।

বোলিংয়ে ফিরে প্রথম বলেই এক প্রান্ত আগলে রাখা জার্মেইন ব্ল্যাকউডকে থামিয়ে ম্যাচের সমাপ্তি টানেন ব্রড। সঙ্গে ক্যারিয়ারে তৃতীয়বার টেস্টে নেন ১০ উইকেট। প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়েছিলেন ৩১ রানে, এবার ৪ উইকেট পেলেন ৩৬ রানে।

৫০ রানে ৫ উইকেট নিয়ে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের সেরা বোলার ওকস।

করোনাভাইরাস বিরতির পর এই সিরিজ দিয়েই মাঠে ফিরল আন্তর্জাতিক ক্রিকেট। ‘বায়ো সিকিউর’ পরিবেশে থেকেছেন খেলোয়াড়সহ সংশ্লিষ্ট সবাই। খেলা হয়েছে ‘জীবাণুমক্ত’ পরিবেশে। প্রথম পরীক্ষায় উতরে গেল ক্রিকেট। বিশ্ব দেখল কঠিন পরিস্থিতিতে মাঠে খেলা ফেরানোর উপায়।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৩৬৯

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ১৯৭

ইংল্যান্ড ২য় ইনিংস: ২২৬/২ ইনিংস ঘোষণা

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: (লক্ষ্য ৩৯৯) (আগের দিন ১০/২) ৩৭.১ ওভারে ১২৯ (ব্র্যাথওয়েট ১৯, হোপ ৩১, ব্রুকস ২২, চেইস ৭, ব্ল্যাকউড ২৩, হোল্ডার ১২, ডাওরিচ ৮, কর্নওয়াল ২, গ্যাব্রিয়েল ০*; অ্যান্ডারসন ৮-৪-১৮-০, ব্রড ৮.১-১-৩৬-৪, ওকস ১১-০-৫০-৫, আর্চার ১০-১-২৪-০)

ফল: ইংল্যান্ড ২৬৯ রানে জয়ী

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে জয়ী ইংল্যান্ড