‘চ্যাম্পিয়ন’ ব্রডের পাশে ৬০০ দেখছেন আথারটন

৫০০ উইকেটের অসাধারণ মাইলফলক থেকে আপাতত মাত্র ১ উইকেট দূরে আছেন স্টুয়ার্ট ব্রড। তবে মাইকেল আথারটন তাকিয়ে আছেন আরও অনেক সামনে। এই ধারাভাষ্যকার ও সাবেক ইংল্যান্ড অধিনায়কের মতে, ৬০০ উইকেট পর্যন্ত অনায়াসেই যেতে পারেন ব্রড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2020, 04:11 AM
Updated : 28 July 2020, 04:11 AM

৪৯৯ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওল্ড ট্র্যাফোর্ডটেস্টের তৃতীয় দিন শেষ করেছিলেন ব্রড। বৃষ্টিতে সোমবার চতুর্থ দিনের খেলা পুরো ভেসেযাওয়ায় দীর্ঘায়িত হয়েছে তার অপেক্ষা।

ব্রডের সৌজন্যেই এই টেস্টে জয়ের মতো অবস্থানে আছেইংল্যান্ড। ব্যাট হাতে দশ নম্বরে নেমে ঝড়ো ফিফটির পর এই পেসার বল হাতে গুঁড়িয়ে দিয়েছেনক্যারিবিয়ান ব্যাটিং। প্রথম ইনিংসে ৬ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসের শুরুতেই ধরেছেনজোড়া শিকার। এই ম্যাচে এখনও পর্যন্ত ৮ উইকেটের আগে গত টেস্টেও ৬ উইকেট নিয়ে বড় অবদানরেখেছেন দলের জয়ে।

অথচ সিরিজের প্রথম টেস্টে ব্রডকে রাখা হয়েছিল একাদশেরবাইরে। স্কাই স্পোর্টসের আলোচনায় সোমবার আথারটন বললেন, পারফরম্যান্স দিয়েই সত্যিকারেরচ্যাম্পিয়ন ক্রিকেটারের চরিত্র ফুটিয়ে তুলেছেন ব্রড।

“ ভূপাতিত হতে পারে যে কেউ, তবে একজন চ্যাম্পিয়ন ক্রীড়াবিদেরপ্রতীক হলো যখন সে ওই অবস্থা থেকে ঘুরে দাঁড়ায়। এই সিরিজে স্টুয়ার্ট ব্রড যেমন দেখিয়েছে।”

“দলের বাইরে রাখা হলে, নিজেকে নিয়ে ভাবার সুযোগ হয়।কিছু খেলোয়াড় বাদ পড়ার পর মনে করে, ‘অনেক হয়েছে, ক্যারিয়ারে যথেষ্ট করে ফেলেছি।’ কিন্তুব্রড বুঝিয়ে দিয়েছে, তার ভেতরে এখনও অনেক বারুদ জমা আছে এবং আরও জ্বলে উঠতে পারে। স্রেফ৫০০ উইকেটেই থামতে চায় না, সে ৬০০ উইকেটও ছুঁতে চায়।”

এই সিরিজের আগে দুই বছরে ইংল্যান্ডের সফলতম বোলারছিলেন ব্রড। তার পরও প্রথম টেস্টের একাদশে জায়গা না পাওয়ায় টেস্টের মাঝপথেই ক্ষোভ ওহতাশার কথা প্রকাশ্যে জানিয়েছিলেন ৩৪ বছর বয়সী পেসার। তার কথা ও কাজের এই মিল দেখেওমুগ্ধ আথারটন।

“ প্রথম টেস্টে বাইরে রাখার পর সে কিছু কথা বলেছিলএবং নিজের কথাকে সে কী দারুণভাবেই না প্রমাণ করেছে কাজে! এই ম্যাচে সে যেভাবে বোলিংকরেছে, মনে হচ্ছিল যেন প্রতি ডেলিভারিতেই উইকেট পেয়ে যাবে!”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক