‘মাঠের মানুষ’ মুশফিক মুখিয়ে খেলায় ফিরতে

কতগুলো ফিফটি-সেঞ্চুরি হাতছাড়া হয়ে যাচ্ছে, অন্যদের খেলা দেখেন আর ভাবেন মুশফিকুর রহিম। দীর্ঘশ্বাস আড়াল করে আবার মনোযোগ বাড়ান টিভির খেলায়। নতুন নিয়মে কীভাবে মানিয়ে নিচ্ছেন ক্রিকেটাররা, দেখেন খুটিয়ে খুটিয়ে। মনের খাতা উল্টে দেখেন, সামনে তার কী খেলা আছে।

ক্রীড়া্ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2020, 12:35 PM
Updated : 26 July 2020, 12:35 PM

আপাতত চলতি বছর কোনো খেলা নেই বাংলাদেশের। বাতিল হয়ে গেছে সব সিরিজ আর টুর্নামেন্ট। ভরসা শুধু ঘরোয়া টুর্নামেন্টগুলো। করোনাভাইরাস পরিস্থিতির উন্নতির কোনো আভাস না মেলায় মুশফিকদের সূচির ঘর আপাতত ফাঁকাই।

ঢাকা প্রিমিয়ার লিগের প্রথম রাউন্ডের পর থেকে দেশে বন্ধ ক্রিকেট। ক্রিকেটাররা কবে নাগাদ ফিরতে পারবেন খেলায়, তার কোনো ঠিক-ঠিকানা নেই। রোববার বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় মুশফিক জানান, মাঠের মানুষ হিসেবে এই পরিস্থিতি তার জন্য অসহনীয়। উন্মুখ হয়ে অপেক্ষা করছেন খেলায় ফিরতে।

“ক্রিকেটার হিসেবে নিজের ফিটনেস ধরে রাখা, স্কিল নিয়ে কাজ করে মানসিকভাবে ঠিক থাকার চেষ্টা করতে হবে। আমরা সে কাজগুলোই করছি। নিয়মিত কোচদের সাথে বসছি, অনলাইনে অনেক আলোচনা করছি…এখন মুখিয়ে আছি, মাঠের মানুষ যেহেতু মাঠে যেন ফিরতে পারি এবং ম্যাচ খেলতে পারি।”

ইংল্যান্ডে চলছে ক্যারিবিয়ানদের বিপক্ষে তাদের টেস্ট সিরিজ। পরে ওয়েন মর্গ্যানদের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলবে আয়ারল্যান্ড। পাকিস্তান খেলবে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ। দেশে তো খেলা সহসা শুরু সম্ভব নয়, আপাতত তাই মুশফিকের চাওয়া অনুশীলনে পরিচিত মুখগুলো দেখার।

“বিশ্বের অনেক দেশেই ক্রিকেট ফিরছে, যদিও তুলনা করতে গেলে তাদের সাথে আমাদের প্রেক্ষাপটটা ভিন্ন। তবুও আমি আশাবাদী ঈদের পর যদি পরিস্থিতি আরেকটু উন্নতি হয় আমরা যেন আবার এক সঙ্গে একটা দল হয়ে অনুশীলন শুরু করতে পারি।”

“খেলা দেখলে আসলে আফসোস লাগে। একটু হলেও খারাপ লাগে, অনেকগুলো ৫০ বা ১০০ মিস হয়ে যাচ্ছে। নতুন নিয়মের সঙ্গে কীভাবে মানিয়ে নিচ্ছে দেখছি, সব কিছু থেকে শিক্ষা নেওয়ার চেষ্টা করছি। আমাদের আন্তর্জাতিক ক্রিকেট যখন পুনরায় শুরু হবে, আবার যেন আগের অবস্থায় ফিরে যেতে পারি, সেটাই চাই।”